এখন পেশী শক্তি চর্চার যুগ নয় জ্ঞান চর্চার যুগ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভেকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এখন আর পেশী শক্তি চর্চার যুগ নয়, জ্ঞান চর্চার যুগ। জ্ঞান চর্চা না করলে আমাদের পিছিয়ে পরতে হবে।
তিনি বলেন, ছাত্রদের জ্ঞান মনস্ক হতে হবে। কেবল দেশেই নয়, পৃথিবীর বিভিন্ন দেশে গিয়েও মেধা দিয়ে, জ্ঞান দিয়ে জয় করতে হবে। জ্ঞানই হচ্ছে শক্তি। বাংলাদেশের ছাত্রদের সারা বিশ্বে অবস্থান করে নিতে হবে।
মন্ত্রী আজ ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ মিলনায়তনে কিশোরঞ্জ জেলা সমিতি-ঢাকা আয়োজিত অভিষেক ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
এতে বক্তব্য রাখেন রেজওয়ান আহমেদ তৌফিক এমপি, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী, আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পদক কুদ্দুস আফ্রাদ প্রমুখ। সভাপতিত্ব করেন সমিতির সভাপতি প্রকৌশলী মুহাম্মদ ইউসুফ।
অনুষ্ঠানে ঢাকায় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনারত মেধাবী ১০৯ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়।
মন্ত্রী মোজাম্মেল হক বলেন, কিশোরগঞ্জ একটি ঐতিহ্যবাহী জেলা। যতদিন মুক্তিযুদ্ধের ইতিহাস থাকবে ততো দিন জেলাবাসী মুক্তিযুদ্ধকালিন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে স্মরণ করবে। তিনি শত প্রতিকুলতা ও ষড়যন্ত্রের মধ্যেও দেশকে ৯ মাসে স্বাধীনতা এনে দিয়েছেন। তার অবদান মানুষ গর্বের সাথে স্মরণ করবে।
তিনি বলেন, কিশোরগঞ্জের মাটিতে অনেক নামকরা পুরুষ জন্ম গ্রহণ করেছেন। রাষ্টপতি মরহুম জিল্লুর রহমান, বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁদের মধ্যে অন্যতম। এ মাটির সন্তানদের মধ্যে আরো রয়েছেন প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় ও সঙ্গীত শিল্পী দেবব্রত বিশ্বাস। তারা বাংলাদেশের গর্বিত সন্তান।
মন্ত্রী বলেন, কিশোরগঞ্জ জেলায় সড়ক যোগাযোগ ব্যবস্থা অনুন্নত এবং অর্থনেতিকভাবে অনগ্রসর হলেও মেধার ক্ষেত্রে এগিয়ে আছে। বর্তমান সরকার বাংলাদেশের অনুন্নত এলাকার জন্য বড় বড় প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পগুলো এ সরকারের আমলেই শেষ করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর