বেসিক কেলেঙ্কারিতে বাচ্চু বাদে ৫৪ মামলা অনুমোদন

দীর্ঘ অনুসন্ধান শেষে অবশেষে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ৫৪ মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তবে মামলায় আসামি হিসেবে নাম নেই ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই ওরফে বাচ্চুর। একই সঙ্গে ব্যাংকের পরিচালনা পর্ষদেরও কোনো সম্পৃক্ততা দুদকের অনুসন্ধানে আসেনি।

রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে বৃহস্পতিবার কমিশন এ মামলাগুলোর অনুমোদন দিয়েছে। দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান দ্য রিপোর্টকে এ সব তথ্য নিশ্চিত করেছেন।

দুদক চেয়ারম্যান বলেন, ‘আজ বৃহস্পতিবার বিকেলে বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় পৃথক ৫৪টি মামলার অনুমোদন দেওয়া হয়েছে। মোট ৫০-৬০ জনের মতো আসামি হবে। আগামী সপ্তাহে মামলাগুলো দায়ের করা হবে।’

তবে বাচ্চুর বিষয়ে তিনি বলেন, ‘তিনি (বাচ্চু) ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত বেসিক ব্যাংকের চেয়ারম্যান থাকাকালীন ব্যাংকের বোর্ড অব ডিরেক্টর যতগুলো সিদ্ধান্ত নিয়েছে তা পরবর্তী সময়ে খতিয়ে দেখা হবে। সেখানে যদি কোনো ধরনের সম্পৃক্ততা যায় তাহলে সে অনুসারে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

দুদক সূত্র জানায়, বেসিক ব্যাকের গুলশান শাখা, শান্তিনগর শাখা, দিলকুশা শাখা ও মতিঝিল স্থানীয় কার্যালয়ে ঋণ জালিয়াতির ঘটনায় মোট ৫৪টি মামলা দায়ের করা হবে।

২০১০ সালে বেসিক ব্যাংকের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান শুরু করে কমিশন। পাঁচ বছরে পাঁচ বার অনুসন্ধানকারী টিম পুনর্গঠন করা হয়েছে।

সর্বশেষ দুদকের উপ-পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বাধীন একটি টিম এ অনুসন্ধান করছে। দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম, আশিকুর রহমান ও উপ-সহকারী পরিচালক নাসির উদ্দিন অনুসন্ধান টিমের সদস্য হিসেবে রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর