আইফোনে আপনাকে খবর পড়ে শোনাতে পারবে সিরি

হাওর বার্তা ডেস্কঃ আইফোনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বা কৃত্রিম সহায়তাকারী প্রোগ্রাম সিরি এখন ক্রেতাদের বিভিন্ন চ্যানেল বা সংবাদ সংস্থার খবর পড়ে শোনাতে পারবে।

আইফোন ও আইপডের অপারেটিং সিস্টেম আইওএস-এ একটি নতুন আপডেট যোগ করেছে অ্যাপল। এর ফলে এখন খবর পড়ে শোনাতে সক্ষম হয়েছে সিরি।

আইফোন ব্যবহারকারীরা ‘hey Siri, give me the news’ এই বলে তার কাছে খবর শুনতে চাইলেই সেটি দিনের প্রধান খবরগুলো সম্পর্কে আপনাকে অবহিত করা শুরু করবে।

খবর পড়ে শোনাতে বললে ডিফল্ট হিসেবে ওয়াশিংটন পোস্ট পত্রিকার খবর পড়ে শোনাবে সিরি। তবে, ইউজাররা চাইলে এনপিআর, সিএনএন ও ফক্স নিউজের খবরও পড়ে শোনাতে পারবে সিরি।

শিগগিরই স্মার্ট স্পিকার হোমপড বাজারে ছাড়বে অ্যাপল। হোমপডকে বিভিন্ন কাজের নির্দেশনা দিতে সিরি ব্যবহার করতে হবে। এর ফলে, হোমপডেও আপনাকে খবর পড়ে শোনাতে পারবে সিরি।

উল্লেখ্য, অ্যাপলের এই নতুন সংযোজন কোনো নতুন প্রযুক্তি নয়। অ্যামাজনের অ্যালেক্সা ও গুগল অ্যাসিস্ট্যান্ট-এর মত কৃত্রিম বুদ্ধিমান প্রোগ্রামগুলো জনপ্রিয়তা পাওয়ায় যন্ত্রকে খবর পড়ে শোনাতে বলাটা এখন বেশ প্রচলিত।

অ্যালেক্সা ও গুগল অ্যাসিস্ট্যান্ট দুটি প্রোগ্রামই মৌখিক নির্দেশনা শুনে কাজ করে। নতুন আপডেটের ফলে অ্যাপলের সিরিও এখন এদের মত কাজ করতে পারবে।

বর্তমানে সিরিকে খবর পড়ে শোনাতে বললে এটি শুধুমাত্র অ্যাপলের নিউজ অ্যাপের সীমিত সংখ্যক খবর সরবরাহ করতে পারে। নিউজ অ্যাপ ইন্সটল করা না থাকলে সাফারি ব্রাউজারের নির্বাচিত কয়েকটি হেডলাইন জানতে পারেন ইউজাররা। নতুন আপডেটের কারণে ইউজাররা এখন আরো বেশি পরিমাণে খবর শুনতে পারবেন।

শুরুতে শুধু যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ও অস্ট্রেলিয়ার আইফোন ব্যবহারকারীরা এভাবে খবর শুনতে পারবেন। পরে ক্রমান্বয়ে অন্যান দেশেও এই সার্ভিস চালু করা হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর