ডিএমপিতে ৭ হাজার ১৩৯ জন পদ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)- এ নতুন সদস্য বাড়ছে ৭ হাজার ১৩৯ জন। বর্তমানে কর্মরত আছেন ২৬ হাজার ৬৬১ জন। সব মিলিয়ে ৩৩ হাজার আট শ’ জন পুলিশ সদস্য আগামীতে ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষায় থাকবেন।

গেল সপ্তাহে ঢাকা মহানগরের নতুন ৭১৩৯ জন পুলিশ সদস্যের জনবল প্রস্তাবে সায় দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। তাই নতুন পুলিশ সদস্য নিয়োগের কোন প্রক্রিয়া বাদ থাকল না। জনপ্রশাসন ও অর্থ বিভাগের পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি সায় দেয়ায় আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত সরকারি আদেশ জারি করেছে।
ডিএমপিতে ৭ হাজার ১৩৯ জন পদ

এরপরই নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত প্রক্রিয়া শুরু করবে ডিএমপি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ডিএমপির কর্ম পরিধি বেড়ে গেছে। কারণ ঢাকা মেট্রোপলিটন পুলিশে রয়েছে ২০টি নতুন বিভাগ, ৪৯টি থানা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমনের জন্য পুলিশ সদস্য। এসব কারণে এ বছরের শুরুর দিকে ডিএমপির জন্য নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হলে ২০শে এপ্রিল সাত হাজার ২৬২টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবে সায় দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে ৮৯টি পদ স্থায়ীভাবে এবং অন্যান্য ৭১৭৩টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য তারা সম্মতি দেয়। পরে ১৭ই মে অর্থ বিভাগ সাত হাজার ১৫১টি পদ সৃষ্টিতে সম্মতি দেয়। তবে অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ ৮ই জুলাই সাত হাজার ১৩৯টি পদের বেতন স্কেল নির্ধারণ করে। ১২টি পদ নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত না থাকায় বেতন স্কেল নির্ধারণ করা হয়নি। এ কারণে ডিএমপির রাজস্ব খাতে সাত হাজার ১৩৯টি পদ সৃষ্টির প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশের জন্য উপস্থাপন করা হয়। সচিব কমিটি এ সংক্রান্ত প্রস্তাবে সুপারিশ করেছে।
ডিএমপি সূত্রে জানা গেছে, সচিব কমিটি ৭১৩৯টি পদের মধ্যে ৮৯টি ক্যাডার পদ স্থায়ীভাবে এবং অন্যান্য সাত হাজার ৫০টি পদ অস্থায়ীভাবে সৃষ্টি করা হয়েছে। ১টি অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), দুইটি যুগ্ম পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ১১টি উপ পুলিশ কমিশনার (এসপি), ৪০টি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, ৩৫টি সহকারী পুলিশ কমিশনার(এএসপি), ১৬০টি ইন্সপেক্টর, ১০৫০টি এসআই, ১২০টি সার্জেন্ট, ১১০০টি এএসআই (নিরস্ত্র), ১০০টি (সশস্ত্র), ১৫টি এটিএসআই, ১০০টি নায়েক, চার হাজার ৩২৮টি কনস্টেবল, একটি এসিস্ট্যান্ট প্রোগ্রামার, একটি এসিস্ট্যান্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ১টি অ্যাকাউন্টস অফিসার, ১৫টি কম্পিউটার অপারেটর, ১০টি সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, ১টি হিসাবরক্ষক, চারটি ক্যাশিয়ার, ১৫টি অফিস সহায়ক, ১০টি বাবুর্চি ও ১৯টি পরিচ্ছন্নতাকর্মী পদের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে অফিস সহায়ক, বাবুর্চি ও পরিচ্ছন্নতাকর্মী পদে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ করার কথা বলা হয়েছে। এদিকে মহাজোট সরকারের টানা দুই মেয়াদে পুলিশের জনবল বাড়ছে প্রায় ৮২ হাজার। এর মধ্যে প্রথম ধাপে বেড়েছে ৩১ হাজার ৫৬৮টি। দ্বিতীয় দফায় বাড়ছে ৫০ হাজারটি। প্রথম ধাপের জনবল নিয়োগ অনেক আগেই শেষ হয়েছে। দ্বিতীয় ধাপে ৫০ হাজার পদ সৃষ্টির প্রস্তাবে এরই মধ্যে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর