ত্বকের যত্নে কাজে লাগান প্রকৃতিক উপাদান

হাওর বার্তা ডেস্কঃ ত্বকের যত্নে ছেলে বা মেয়ে যেকেউই কম বেশি সচেতন থাকে। ত্বকের সংবেদনশীলতার জন্য কসমেটিক্স দ্রব্যের নানা রাসায়নিক উপাদান অনেকসময় ঠিকমত ত্বকের সাথে মানিয়ে নিতে পারে না। তাই প্রাকৃতিক উপাদানগুলো ত্বকের পরিচর্যায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে। নানা ধরণের প্রাকৃতিক উপাদান যা ত্বককে সতেজ, প্রাণবন্ত রাখতে সহায়তা করে জেনে নিই এমন কিছু উপাদান।

১। অ্যালোভেরা- 
অ্যালোভেরার রস ত্বকের ডার্কস্পট দূর করতে সাহায্য করে, পোড়া স্থানের দাগ কমাতেও ভালো কাজ করে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সহায়ক এই অ্যালোভেরা।

২। বেকিং সোডা-
ত্বক পরিষ্কার ও নতুন কোষের বৃদ্ধিতে সহায়ক বেকিং সোডা সরাসরি ব্যবহার না করে স্ক্রাব বা মাস্ক হিসেবে ব্যবহার করা উচিত। সমপরিমাণ বেকিং সোডা সমপরিমাণ অলিভ অয়েলের সাথে মিশিয়ে নিয়ে ক্লিনজিং স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায়।

৩। মধু-
বিভিন্ন খনিজ ও অন্যন্য জৈব উপাদানে ভরপুর হওয়ার কারণে মধুকে কার্যকরী ময়েশ্চারাইজার হিসেবে বিবেচনা করা হয়। ত্বকের ভাঁজ, বয়সের ছাপ দূরীকরণেও মধুর ব্যবহার প্রচলিত। তবে অ্যালার্জির সমস্যা থাকলে মধু ব্যবহার না করাই ভালো।

৪। আলু-
তারুণ্যদীপ্ত ত্বকের জন্য আলু হতে পারে আপনার রূপচর্চার সঙ্গী। প্রতিদিন ১৫ মিনিটের জন্য আলু মাস্ক হিসেবে ত্বকে ব্যবহার করতে পারেন, এক্ষেত্রে সরাসরি স্লাইস বা রস ব্যবহার করতে পারেন। এর সাথে অল্প একটু লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

৫। অলিভ অয়েল-
ত্বক নরম, সতেজ ও ত্বকের কোমলতা বজায় রেখে শুষ্কতা দূর করতে অলিভ অয়েলের বিকল্প নেই। রিংকেল দূর করতেও এটি ভালো কাজে দেয়। প্রতিদিনের ফেস মাস্ক বা ক্রিমের সাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর