দক্ষিণ কোরিয়ায় সেরা বিজ্ঞানীর পুরস্কার পেলেন বাংলাদেশের নারায়ণ চন্দ্র পাল

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশি এক বিজ্ঞানী দক্ষিণ কোরিয়ায় গবেষণায় সাফল্য দেখিয়েছেন। বাংলাদেশি ওই বিজ্ঞানীর নাম নারায়ণ চন্দ্র পাল। তিনি কৃষি ও জৈব প্রযুক্তি নিয়ে সেরা বিজ্ঞানীর পুরস্কার পেয়েছেন। নারায়ণ বাংলাদেশের কুমিল্লার সন্তান।

দক্ষিণ কোরিয়ার কৃষিবিষয়ক সরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘রুরাল ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন’-এর অধীনে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্রপ সায়েন্স’-এর বায়োএনার্জি ক্রপ রিসার্স ডিভিশনে এ পুরস্কার পান নারায়ণ চন্দ্র পাল। নারায়ণ চন্দ্র পাল কুমিল্লার দেবিদ্বার উপজেলার বরকামতা গ্রামে জন্মগ্রহণ করেন। সূর্য্য কুমার পাল ও কানন বালা পালের দ্বিতীয় সন্তান তিনি।

নারায়ণ চন্দ্র পাল গবেষণা করছেন মিষ্টি আলুর ভাইরাস ও ছত্রাকজনিত রোগ নিয়ে। কৃষি গবেষণায় সবচেয়ে বড় এ প্রতিষ্ঠানটি প্রতি বছর ডিসেম্বর মাসে কৃষি গবেষণায় বিভিন্ন ক্যাটাগরিতে ‘সেরা বিজ্ঞানী’ পুরস্কার দিয়ে থাকে।

এ বছর অস্থায়ী ভিত্তিতে কাজ করা (পোস্ট ডক্টোরাল) গবেষকদের মধ্যে বাংলাদেশি নারায়ণ চন্দ্র পাল সেরা বিজ্ঞানীর পুরস্কারে ভূষিত হন।

রাজধানীর মতিঝিল মডেল হাই স্কুল, সরকারি বিজ্ঞান কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হয়ে দক্ষিণ কোরিয়ার চুঙনাম ন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি আসেন এমএস ও পিএইচডি করতে।

২০১২ সালে পিএইচডি ডিগ্রি অর্জনের পর বর্তমানে তিনি দক্ষিণ কোরিয়াতেই বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণা করছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর