বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলেদের অধিকার রক্ষায় সরকার কাজ করছে

হাওর বার্তা ডেস্কঃ ক্ষুদ্র মৎস্যজীবী জেলেদের অধিকার রক্ষায় সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা এমপি।
আজ জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির নবম জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, মৎসজীবীদের সৃজনশীল হতে হবে। সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার জন্য জেলেদের মানসিক পরিবর্তন আনতে হবে।
সরকার জেলেদের কল্যাণে চাল প্রদানসহ নানা সুবিধা চালু করেছে। অচিরেই ভাতা প্রদান করারও উদ্যোগে নেয়া হবে। তাই জেলেরা যাতে প্রজনন মৌসুমে মাছ না ধরে, সরকারের সেই আইন মেনে চলতে হবে।
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি মো. ইসরাইল পণ্ডিতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সিকদারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল-৩ আসনের এমপি টিপু সুলতান, মৎস গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. আনিসুর রহমান, ইকো ফিশ গবেষক ড. আব্দুল ওয়াহাব, মৎস অধিদপ্তরের উপ-পরিচালক ড. ইকবাল আজম, কুমিল্লার মেঘনা উপজেলঅ চেয়ারম্যান আব্দুস ছালাম, ঝালকাটি সদর উপজেলার চেয়ারম্যান সুলতান হোসেন খান ও বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সভাপতি মোসদ্দক হোসেন স্বপন প্রমুখ।
সম্মেলনে ক্ষুদ্র মৎসজীবী নেতৃবৃন্দ মা ইলিশ, ঝাটকা, ছোট মাছ ও বিভিন্ন অভয় আশ্রম রক্ষাকালীন সময়ে প্রতিটি জেলে পরিবারকে প্রতি মাসে ৬০কেজি করে চাল প্রদান, ৬মাস দুই হাজার টাকা করে প্রদান, মৎস্য সম্পদ মৎস্যজীবী রক্ষার খোলা জলমহলের গডফাদার উচ্ছেদ বন্ধ, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ২০০৯-২০১০ নথিপত্রের বাস্তবায়ন, জেলে প্রতিনিধির স্বাক্ষর ছাড়া জেলেদের তালিকা,
মাস্টাররোল গ্রহণ না করা, বাংলাদেশ, ভারত, মিয়ানমারসহ সরকারি ব্যবস্থাপনায় ত্রি-দেশীয় বৈঠক, মৎস্য দপ্তরের ব্যবস্থাপনায় মৎস্যজীবী জেলেদের জীবন বীমা, নিহত মৎসজীবী জেলে পরিবারকে ৩ লাখ টাকা আর্থিক সহায়তাসহ নানা দাবি তুলেন। বক্তারা জেলেদের বিভিন্ন সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর