ভিন্ন দেশে ডিমের ভিন্ন স্বাদ

হাওর বার্তা ডেস্কঃ অবিবাহিত বা ব্যাচেলর নারী-পুরুষদের জন্য ডিম একটি আদর্শ খাবার। হাতের কাছে যখন খাওয়ার জন্য কিছুই থাকে না বা থাকলেও রান্না করাকে উটকো ঝামেলা মনে হয় তখন ডিম হয় খাদ্যের প্রধান উপাদান। বিশেষ করে যারা মেস বা হল জীবন কাটান, তাদের জন্য ডিমের চেয়ে আদর্শ কোনো খাবারই হতে পারে না। আর এই ডিমকেই যে কতভাবে খাওয়া যায় তা হয়তো জানা নেই অনেকের। বিশ্বের বিভিন্ন দেশে এই একটি ডিমকেই ভিন্ন ভিন্ন স্বাদে রান্না করা হয়। আমাদের দেশেই ডিমের রয়েছে ৭ থেকে ৮টি পদ। দেখে নিন একটি ডিম কতভাবে খান বিশ্বের মানুষ।

ভারত:
ডিম কারি: ভারতের মাটিতে এই পদের চলই বেশি। গিন্নির হেঁশেল হোক বা নামী রেস্তোরাঁ, আম জনতার কাছে পরিচিত এবং মুখরোচক খাবারের তালিকায় জায়গা করে নিয়েছে এই পদ।

ব্রিটেন:
স্কচ এগ: ব্রিটেনে এই পদের চল খুব বেশি। সিদ্ধ ডিম সসেজে মুড়ে, ব্রেডক্রাম্ব দিয়ে হালকা ভাজা বা বেকড। ধোঁয়া ওঠা চা বা কফির সঙ্গে মূলত স্ন্যাকস হিসেবেই খাওয়া হয় স্কচ এগ।

মার্কিন যুক্তরাষ্ট্র:
এগ স্যালাড: মার্কিন মুলুকে একটু স্বাস্থ্য সচেতন মানুষদের ডায়েট চার্টে জায়গা করে নিয়েছে এগ স্যালাড। একেবারেই মশলা ছাড়া সিদ্ধ ডিম, মেয়োনিজ এবং সবজিযোগে এগ স্যালাড প্রাতরাশে খুবই জনপ্রিয়।

শ্রীলঙ্কা:
এগ হপার: শ্রীলঙ্কার খুবই জনপ্রিয় স্ট্রিট ফুড এগ হপার। প্রাতরাশেই মূলত চালের গুঁড়ো এবং নারকেল দুধ দিয়ে রান্না করা ডিমের এই পদের চল রয়েছে।

ইতালি:
ডেভিলড এগ: ইতালিতে ডেভিলড এগ একটু অন্য ভাবেই রাঁধা হয়। সিদ্ধ ডিমের উপর স্টাফড সব্জি এবং মেয়োনিজ নিয়ে স্ন্যাকস হিসেবে খাওয়া হয় ডেভিলড এগ।

ইসরাইল:

শাকশৌকা: ইসরাইলের মুখরোচক প্রাতরাশ শাকশৌকা। ডিমের পোচের উপর রেড সস ছড়িয়ে, টোম্যাটো, লঙ্কা, পেঁয়াজ এবং গোলমরিচ দিয়ে রাঁধা হয় এই পদ।

ফ্রান্স:
এগ এন কোকোত্তে: ফ্রান্সে এই পদের খুব চল রয়েছে। একেবারেই মশলা ছাড়া স্টিমড এগই হল এগ এন কোকোত্তে।

চীন:
সেঞ্চুরি এগ: মুরগি, কোয়েল বা হাঁসের ডিম দিয়ে রাঁধা হয় এই পদ। চীনে এই পদ খুবই জনপ্রিয়।

টিউনিসিয়া:
ব্রিক: স্টাফড এগ, পার্সলে এবং পেঁয়াজ দিয়ে রান্না উপরে চিজ ছড়িয়ে খাওয়া হয় টিউনিশিয়ায়। ব্রিক সে দেশের খুবই জনপ্রিয় একটি ডিশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর