,

28

কিশোরীদের টুর্নামেন্ট উৎসব

হাওর বার্তা ডেস্কঃ অনূর্ধ্ব-১৫ মহিলা সাফ ফিকশ্চার ১৭ ডিসেম্বর ভারত-ভুটান, বেলা ১১.৩০

বাংলাদেশ-নেপাল, বিকাল ৪.৩০ ১৯ ডিসেম্বর বাংলাদেশ-ভুটান, বেলা ১১.৩০ নেপাল-ভারত, বিকাল ৪.৩০

২১ ডিসেম্বর বাংলাদেশ-ভারত, বেলা ১১.৩০ নেপাল-ভুটান, বিকাল ৪.৩০ ২৪ ডিসেম্বর ফাইনাল, বিকাল ৪টা

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) নির্দেশনায় কিশোরীদের টুর্নামেন্ট করতে যাচ্ছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। অনূর্ধ্ব-১৫ বয়সী কিশোরীদের টুর্নামেন্ট উৎসবী আমেজে হলেও থাকবে প্রতিদ্বন্দ্বিতার আমেজ।

কেননা, এখানে আছে বয়সভিত্তিক পর্যায়ে আঞ্চলিক শ্রেষ্ঠত্বের বিষয়; ঢাকায় রোববার শুরু হতে যাওয়া আসরে অংশ নেবে দক্ষিণ এশিয়ান চার দেশ ভারত, ভুটান, নেপাল ও স্বাগতিক বাংলাদেশ। রোববার কমলাপুর স্টেডিয়ামে বেলা সাড়ে ১১টায় সূচনা ম্যাচ খেলবে ভারত-ভুটান। বিকাল সাড়ে ৪ টায় লাল-সবুজ দলের প্রতিপক্ষ নেপাল।

প্রথম সাফ অনূর্ধ্ব-১৫ বালিকা চ্যাম্পিয়নশিপে অংশ নিতে তিন বিদেশি দলই ঢাকা পৌঁছবে  (১৫ ডিসেম্বর)। সবার আগে সকাল ৯টায় আসবে ভুটান। ঘণ্টা খানেকের মধ্যে ভারত, আর বিকালে পৌঁছবে নেপাল। বিদেশি অফিসিয়ালরা আসতে শুরু করেছেন কাল থেকেই। বাকিরা আসবেন শুক্রবার।

মালদ্বীপের বয়সভিত্তিক দল না থাকায় এবং পাকিস্তান ও শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশনের অভ্যন্তরীণ সমস্যা থাকায় টুর্নামেন্টে অংশ নিচ্ছে না। দল মাত্র চারটি হওয়ায় টুর্নামেন্ট হবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। লিগ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল মুখোমুখি হবে ট্রফি জয়ের লড়াইয়ে। বয়সভিত্তিক ফুটবলে দলগুলো সম্পর্কে আগাম ধারণা করা কঠিন। তবে স্বাগতিক হিসেবে বাংলাদেশ টুর্নামেন্ট শুরু করবে ফেভারিট হিসেবে। বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ যে ভারত, তা বলার অপেক্ষা রাখে না। তবে নারীদের ফুটবলে নেপাল এগিয়ে যাচ্ছে দ্রুত। তারাও হতে পারে ট্রফির দাবিদার।

বাংলাদেশ দলটি কিছুটা অভিজ্ঞ। গেল সেপ্টেম্বরে থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া ১১ জন আছেন দলে, বেশ কয়েকজন খেলেছেন জাতীয় দলেও। ফলে স্বাগতিক দলের কোচ ও অধিনায়ক ঘরের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া নিয়ে আশাবাদী।

আত্মবিশ্বাস বেড়ে গেছে নেপাল (২০১৫) ও তাজিকিস্তানে (২০১৬) এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক টুর্নামেন্টে এদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। তবে স্ট্রাইকার কৃষ্ণা রানী বয়সের কারণে খেলতে না পারায় ডিফেন্ডার থেকে ফরোয়ার্ড হয়ে যাচ্ছেন শামসুন্নাহার। কোচের বিশ্বাস, নতুন ভূমিকায়ও সফল হবেন তার শিষ্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর