,

26

চলে যান ডিবির হাওরে নৌকায় ভেসে বেড়ায় অগণিত ভ্রমণবাসী

হাওর বার্তা ডেস্কঃ সিলেটের জৈন্তাপুরে আছে স্বর্গীয় এক হাওর। নাম ডিবির হাওর। হাওর জুড়ে এখন শাপলার মেলা। আমাদের জাতীয় ফুল লাল শাপলার মৌসুম শেষের পথে। তবে ডিবির হাওরে গেলে কিন্তু সেটা মনে হয় না। রোজ ভোরে এখানে হেসে ওঠে অগণিত ফুল, তাদের সাথে দেখা করতে নৌকায় ভেসে বেড়ায় অগণিত ভ্রমণপিয়াসী।

শাপলার বিল আরও আছে বাংলাদেশে। তবে ডিবির হাওরের বিশেষত্ব হলো, হাওরের পরই পাহাড়ের সারি। বাংলাদেশ-ভারত সীমান্তের মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থান এই হাওরের। সৌন্দর্যে অতুলনীয় ডিবির প্রাকৃতিক রূপ ছাড়াও ঐতিহাসিক দিক থেকেও গুরুত্বপূর্ণ। সিলেটের জৈন্তাপুরে ছিল জৈন্তারাজার আধিপত্য। রাজা রাম সিংহের স্মৃতি বিজড়িত ৪টি হাওর আছে এখানে। ডিবির হাওর, ইয়াম, হরগকাটা, কেন্দ্রী বিল। সবগুলোকে মিলিয়ে ডিবির হাওরই বলা হয়।

বিশাল জলাশয়ে ফুটে থাকা অজস্র লাল শাপলা, উপরে সুনীল আকাশ, দূরে মেঘালয়ের পাহাড়ের চূড়ায় ভাসতে থাকা মেঘ এক জীবনে আর কি চাই? বিলের মাঝে আছে একটি মন্দির। ২০০ বছরেরও বেশি তার বয়স। জৈন্তা রাজ্যের এক রাজাকে ডুবিয়ে হত্যা করা হয়েছিল এই হাওরে। তারই স্মৃতিতে নির্মিত হয়েছে এই মন্দির।

এখন শীতকাল। তাই ডিবির হাওরে পরিযায়ী পাখির দেখা পাওয়ার লোভ আপনার হতেই পারে। হতাশ হবেন না। পাখির দেখা মিলবে এখনই। প্রতিবছর অসংখ্য পরিযায়ী পাখি আসে ডিবির হাওরে। এলাকাটি এখনো পুরোপুরি পর্যটন অঞ্চলে পরিণত হয়নি। তাই প্রকৃতির আদিম স্বাদ পাবেন সন্দেহ নেই।

কম খরচে ডিবির হাওর:

বাস: ঢাকা থেকে সিলেটের বাস পাবেন গাবতলী এবং সায়দাবাদ থেকে। গ্রীনলাইন, সৌদিয়া, এস আলম, শ্যামলীসহ বাসগুলো মহাখালী, ফকিরাপুল দিয়ে যাতায়াত করে। সকাল ৬টা থেকে রাত পৌনে ১টা পর্যন্ত কিছুক্ষণ পরপরই বাস ছাড়ে। ভাড়া নন-এসি ৪০০ থেকে সাড়ে ৪০০ টাকা। এসি ৮০০ থেকে ১১০০ টাকা।

ট্রেন: কমলাপুর থেকে সিলেটগামী ট্রেন পাবেন আপনি। গতকাল ছাড়া সপ্তাহের প্রতিদিন ৬টা ৪০ এ ছাড়ে আন্তনগর ট্রেন পারাবত এক্সপ্রেস। আজ ছাড়া সপ্তাহের প্রতিদিন রাত ৯টা ৫০ এ ছাড়ে উপবন এক্সপ্রেস। জয়ন্তিকা এক্সপ্রেস ছাড়ে দুপুর ২টায়। এটির কোনো ছুটির দিন নেই। এছাড়া প্রতিদিন বিকেল ৪টায় ছাড়ে কালনী এক্সপ্রেস, শুক্রবার ছাড়া। ভাড়া দেড়শ থেকে ১ হাজার টাকা।

সিলেট সোবহানীঘাট থেকে জাফলংগামী বাসে যেতে হবে জৈন্তাপুর। জৈন্তাপুর বাজার থেকে টমটম বা রিকশায় শাপলা বিল। বিলে নৌকা পাবেন ২০০-২৫০ টাকায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর