রংপুরে সিটি করপোরেশনের নির্বাচনে প্রচারে ব্যস্ত প্রার্থীরা

হাওর বার্তা ডেস্কঃ জমে উঠেছে রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচনে প্রার্থীদের প্রচারণা। শীতকে উপেক্ষা করে প্রচারণায় ব্যস্ত মেয়র প্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরাও। গণসংযোগে তারা চাচ্ছেন দোয়া ও ভোট। দিচ্ছেন নানান রকমের প্রতিশ্রুতিও।

গত সোমবার মেয়র, কাউন্সিল ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়ার পর পরই বিকেল থেকে মূলত প্রার্থীরা নগরীতে মাইকিং ও শোভাযাত্রা করে প্রচারণা শুরু করেন।

প্রতীক পাওয়ার পর থেকে বসে নেই কেউ। সবাই যাচ্ছেন ভোটারদের বাড়ি বাড়ি। তবে ভোটাররাও চান, তাদের উন্নয়নে যিনি কাজ করবেন, তাকেই ভোট দেবেন তারা।

পূরণ করতে পারুক বা না পারুক মেয়র প্রার্থীরা নগরীর উন্নয়নে ভোটারদের দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। এরই মধ্যে অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন, আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু। দুর্নীতিমুক্ত সিটি করপোরেশন করার প্রতিশ্রুতি দিলেন বিএনপির কাওছার জামান বাবলা আর রংপুরকে আধুনিক শহর হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। তারা নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন।

তবে ভোটাররা চাইছেন সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচিত হয়ে তাদের সেবায় কাজ করুক। যদিও ভোটাররা জানেন যে, এইসব প্রতিশ্রুতি বেশির ভাগই পূরণ হওয়ার নয়।

অনেকে হেসে হেসে অভিযোগ করেন, প্রার্থীরা নির্বাচনের আগে এসে নানান রকম মিথ্যা প্রতিশ্রুতি দেন। আমরা সবই বুঝি। তারপর তাদের কথা শুনে মাথা নাড়ানো একটা রেওয়াজ হয়ে গেছে। আমরা আসলে মিথ্যা প্রতিশ্রুতির মধ্যেও সত্যতা খুঁজি।

এদিকে, রংপুর সিটি করপোরেশনের বর্ধিত এলাকা ১২, ১৩ ও ৩১ নম্বর ওয়ার্ডে গত পাঁচ বছরে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। কাঁচা রাস্তা, সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা আর বিদ্যুৎ বিভ্রাটে নাকাল এই তিন ওয়ার্ডের বাসিন্দারা। আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনে তাই প্রার্থী বাছাইয়ে সতর্ক ভোটাররা।

অন্যদিকে, নির্বাচনের প্রচারণার শুরুতেই আওয়ামী লীগ মেয়র প্রার্থী সরফউদ্দিন আহাম্মেদ ঝন্টুর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ ও দলের চেয়ারম্যান এরশাদকে কটাক্ষ করার অভিযোগ এনেছেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি জানান, আওয়ামী লীগের প্রার্থী জাপা চেয়ারম্যান এরশাদ ও আমাকে নিয়ে আপত্তিকর কথাবার্তা বলছেন। এর মাধ্যমে তিনি আচরণবিধি লঙ্ঘন করছেন। কারণ, কোনো প্রার্থীর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ করা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।

তাছাড়া সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হওয়ার বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপি প্রার্থী কাওছার জামান বাবলা।

এই নির্বাচনে ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন, ১১টি সংরক্ষিত নারী পদে ৬৫ জন এবং মেয়র পদে ৭ জন প্রার্থী রয়েছেন। আগামী ২১ ডিসেম্বর এই নির্বাচনটি অনুষ্ঠিত হবে।

এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ ও মহিলা ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর