,

31

১ ডিসেম্বর থেকে স্মার্ট কার্ড ২৭ জেলায় বিতরণ

হাওর বার্তা ডেস্কঃ রাজধানী ঢাকাসহ বিভিন্ন সিটি করপোরেশনে চলার পাশাপাশি জেলা পর্যায়েও একযোগে স্মার্ট কার্ড বিতরণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে কেন্দ্রীয়ভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুক্রবার দেশের সদর উপজেলাগুলোয় এ বিতরণ কাজের উদ্বোধন করবেন।

গত বছর ২ অক্টোবর ঢাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরুর এক বছর পর জেলা পর্যায়ের এই বিতরণে যাচ্ছে ইসি।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ইতোমধ্যে ১০ সিটি করপোরেশনে বিতরণ কাজ চলমান রয়েছে। বিজয়ের মাস উপলক্ষে ১ ডিসেম্বরেই একযোগে জেলা সদরে বিতরণ শুরু করা হচ্ছে।’

জেলায় জেলায় বিতরণ শুরুর জন্য প্রথম পর্যায়ে দেশের ৬৪ জেলার মধ্যে ২৭ সদর উপজেলায় স্মার্ট কার্ড মুদ্রণ করে পাঠিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। বিতরণের সুবিধার্থে প্রয়োজনীয় ফিঙ্গার প্রিন্ট, স্ক্যানার ও আইরিশ মেশিন উপজেলা নির্বাচন অফিসে মজুদ রাখা হয়েছে।

এনআইডি উইংয়ের জুনিয়র কনসালটেন্ট কমিউনিকেশন অফিসার হোসাইন আশিকুর রহমান বলেন, ‘শুক্রবার সিইসি মহোদয় কেন্দ্রীয়ভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৭ সদর উপজেলায় একযোগে বিতরণ কাজ উদ্বোধন করবেন; এ জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সার্বিক সুবিধার কথা বিবেচনায় নিয়ে প্রথম ধাপে এসব উপজেলাকে নির্ধারণ করা হয়েছে।’

স্থানীয়ভাবে জেলা প্রশাসক ও জেলা নির্বাচন কর্মকর্তার সমন্বয়ে স্মার্ট কার্ড বিতরণ কাজ চলবে। সফলভাবে কাজ করতে স্থানীয়দের সম্পৃক্ত করে এ বিতরণ কার্যক্রম নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

যেসব এলাকায় শুক্রবার বিতরণ শুরু

ফরিদপুর অঞ্চল : গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও শরীয়তপুর সদর।

চট্টগ্রাম অঞ্চল : বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, কক্সবাজার সদর ও রাঙামাটি সদর।

বরিশাল অঞ্চল : পিরোজপুর সদর, পটুয়াখালী সদর, ঝালকাঠি সদর ও বরগুনা সদর।

খুলনা অঞ্চল : মেহেরপুর সদর, বাগেরহাট সদর ও নড়াইল সদর।

সিলেট অঞ্চল : হবিগঞ্জ সদর ও সুনামগঞ্জ সদর।

রাজশাহী অঞ্চল : বগুড়া সদর, জয়পুরহাট সদর ও পাবনা সদর।

ময়মনসিংহ অঞ্চল : নেত্রকোনা সদর।

রংপুর অঞ্চল : কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর ও পঞ্চগড় সদর।

কুমিল্লা অঞ্চল : নোয়াখালী সদর।

এনআইডি কমিউনিকেশন অফিসার হোসাইন আশিকুর রহমান জানান, রংপুর সিটি নির্বাচনকে সামনে রেখে গাইবান্ধা সদর, নীলফামারী সদর, দিনাজপুর সদর ও ঠাকুরগাঁও সদরে বিতরণ না করার প্রাথমিক প্রস্তাব ছিল। তবে কোনো জটিলতা হওয়ার শঙ্কা না থাকায় এ চারটি উপজেলা সদরেও বিতরণ শুরুর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকার দুই ভাগের সঙ্গে কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলে শুরুর পর একই ধারাবাহিকতায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনে বিতরণ চলছে।

বর্তমানে দেশে ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। আগামী বছর একাদশ সংসদ নির্বাচনের আগে মৃতদের বাদ ও নতুনদের যোগ করে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখে।

নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বিজয়ের মাসে দেশের অর্ধেক এলাকায় বিতরণ শুরুর পর ভাষার মাস ফেব্রুয়ারিতে বাকি সব জেলায়ও বিতরণে যাওয়ার পরিকল্পনা রয়েছে। যাতে করে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে নাগরিকদের মাঝে স্মার্ট কার্ড পৌঁছে দেওয়া সম্ভব হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর