,

24

চট্টগ্রামে আগামীকাল থেকে সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু

হাওর বার্তা ডেস্কঃ চট্টগ্রাম মহানগরীর নয়টি সরকারি বিদ্যালয়ে ২০১৮ সালের শিক্ষাবর্ষে তিন ক্লাস্টারে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে আগামীকাল ১ ডিসেম্বর শুক্রবার থেকে। (আজ ৩০ নভেম্বর রাত বারটার পর থেকে শুরু হবে)। আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। জেলা প্রশাসনের উদ্যোগে এ বছর মহানগরীর নয়টি সরকারি স্কুলে ক্লাস্টার পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। স্কুলগুলোকে ক, খ, ও গ তিনটি ক্লাস্টারে ভাগ করা হয়েছে। তিনটি ক্লাস্টারেই আবেদন করতে পারবে ছাত্রছাত্রীরা। তবে প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি ক্লাস্টারের যে কোনো একটি বিদ্যালয়ে আবেদন করতে হবে। টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিতে হবে অনলাইনে আবেদনের জন্য।
তিন ক্লাস্টারে আবেদন করলে তিন বার ফি দিতে হবে। অনলাইন আবেদনে ফরম পূরণে ভুল হলে পুনরায় ফি জমা দিয়ে আবেদন করতে হবে। ‘ক ক্লাস্টারে’ রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘খ ক্লাস্টারে’ রয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘গ ক্লাস্টার’ রয়েছে সরকারি মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা)। পঞ্চম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় বাংলায় ৩০, ইংরেজিতে ৩০ এবং গণিতে ৪০ হিসেবে মান বণ্টন করা হয়েছে।
এবার নগরীর ৯টি সরকারি স্কুলে পঞ্চম শ্রেণিতে ২০৪০, ষষ্ঠ শ্রেণিতে ৭৪৫, সপ্তম শ্রেণিতে ১৪০, অষ্টম শ্রেণিতে ২৪৫, নবম শ্রেণিতে ৮০০ আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নেবে এবং নবম শ্রেণির ক্ষেত্রে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।
এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য হেল্প লাইন চালু করা হচ্ছে। ভর্তিচ্ছুরা ০১৭২০-৬৯১৭৪৩ ও ০১৯৭১২০৮৫৯১ মোবাইলে যোগাযোগ করতে পারবে। ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য ও নিয়মাবলি http://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর