বাংলাদেশের পাশে থাকবে কানাডা রোহিঙ্গা প্রত্যাবর্তনে

হাওর বার্তা ডেস্কঃ রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবর্তনে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি পুণর্ব্যক্ত করেছেন ঢাকা সফররত কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ম্যারি ক্লদ বিবেয়্যু। তিনি বলেন, মিয়ানমার কর্তৃক বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে- যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবর্তনের ক্ষেত্রে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ৫ দফা বাস্তবায়নে কানাডা বাংলাদেশের পাশে থাকবে।

সংসদ ভবনস্থ কার্যালয়ে আজ বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠককালে তিনি এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এসময় বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনেয়ট প্রিফন্টেইন উপস্থিত ছিলেন। ম্যারি ক্লদ বলেন, বঞ্চিত রোহিঙ্গা নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে ইতোমধ্যে কানাডা সরকার ২৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। যা তাদের মানবিক অধিকার নিশ্চিত করতে সহায়ক হবে। ৬৩তম সিপিসি সফলভাবে আয়োজন করায় স্পিকারকে আন্তরিক অভিনন্দন জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গারা দরিদ্রতম জনগোষ্ঠি। তাদের মানবিক সাহায্যে এগিয়ে আসায় তিনি কানাডা সরকারকে ধন্যবাদ জানান। স্পিকার কমনওয়েলথের অন্যতম শক্তিশালী সদস্য রাষ্ট্র কানাডার একটি সংসদীয় প্রতিনিধিদল ৬৩তম সিপিসিতে সক্রিয় অংশগ্রহণ করায় কানাডা সংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর