‘ঢাকা অ্যাটাক’ বিশ্বের ৩২ শহরে

হাওর বার্তা ডেস্কঃ দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসেও সাড়া ফেলেছে ‘ঢাকা অ্যাটাক’। বিশ্বের ১৪টি দেশের ৩২টি শহরে প্রদর্শিত হচ্ছে চলচ্চিত্রটি। ছবির প্রচারণায় ইউরোপ ভ্রমণে গিয়েছিলেন ছবির কাহিনিকার সানি সানোয়ার, পরিচালক দীপংকর দীপন, নায়ক আরেফিন শুভ ও নায়িকা মাহিয়া মাহি। ৩ থেকে ১৮ নভেম্বরের টানা ১৫ দিনের সফর শেষে তারা দেশে ফিরেছেন।

ঢাকা অ্যাটাক টিম দুবাই, প্যারিস, রোম, আনকোনা, ভেনিস ও গেলারাতে শহর হয়ে সুইজারল্যান্ডের জুরিখে ছবির প্রচারণা শেষ করে দেশে ফিরেছেন। প্রবাসে ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শনের অভিজ্ঞতা প্রসঙ্গে সানি সানোয়ার বলেন, দেশের সব শ্রেণির দর্শকদের প্রশংসা পাওয়ার পর ছবিটি আমরা দেশের বাইরে ছড়িয়ে দিতে চেয়েছিলাম। সেই চিন্তা মাথায় রেখে বিভিন্ন ভাষায় সাবটাইটেল করে বিশ্বের বিভিন্ন দেশে ছবিটা নিয়ে গেছি। বাংলাদেশিরা যাতে গৌরব অনুভব করতে পারে তাই এ উদ্যোগ। দুবাইতে আমরা দেখেছি, স্থানীয়রা বাংলাদেশি বন্ধুদের নিয়ে সিনেমা দেখতে এসেছে, আমাদের স্বাগত জানিয়েছে। তারা বাংলাদেশের আরও ছবি দেখতে চেয়েছে।

এদিকে, গত ১৭ ও ১৯ নভেম্বর ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শিত হয় লন্ডনের বলিয়ান সিনেমা হলে। প্রবাসী দর্শকদের আগ্রহে ২৬ নভেম্বর এটি একই প্রেক্ষাগৃহে প্রদর্শিত হতে যাচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির প্রদর্শক প্রতিষ্ঠান বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে।

প্রতিষ্ঠানটির পরিচালক স্বাধীন খসরু বলেন, লন্ডনে দু’দিন টানা প্রদর্শনীর পর দর্শকদের আগ্রহে আবারও ছবিটি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। শুধু লন্ডনেই নয়, ক্যামব্রিজ, অক্সফোর্ড থেকেও দর্শকদের অনুরোধ আসছে তাদের শহরে ছবিটি প্রদর্শনের জন্য। সব শহরে সম্ভব না হলেও আমরা চেষ্টা করছি, বাংলা ছবির প্রতি  প্রবাসীদের ভালোবাসার প্রতি সম্মান রেখে তাদের তৃষ্ণা মেটাতে।

১৭ নভেম্বর লন্ডনে ‘ঢাকা অ্যাটাক’ দেখতে গিয়েছিলেন চিত্রনায়িকা রোজিনা। প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, ছবিটি আমি দেশে থাকতে দেখতে পারিনি। তাই আয়োজকদের সঙ্গে নিজেই যোগাযোগ করে চলে এসেছি। দূর প্রবাসে বাংলা ছবি দেখানোর এ উদ্যোগ অব্যাহত থাকুক। এটা বাংলা ও বাংলাদেশের ছবির জন্য গুরুত্বপূর্ণ।

বেঙ্গলি ফিল্ম ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩ নভেম্বর লন্ডন ছাড়াও বার্মিংহামের পিকাডেলি সিনেমা ও ডাবলিনের সিনেওয়ার্ল্ড হলে ছবিটি প্রদর্শিত হতে যাচ্ছে। বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে’র ব্যাবস্থাপনা পরিচালক শাম ইসলাম জানান, ম্যানচেস্টার, লুটনসহ ইংল্যান্ডের আরও বেশ কয়েকটি শহরে প্রদর্শিত হবে ‘ঢাকা অ্যাটাক’।

ইংল্যান্ডের গণ্ডি পেরিয়ে ছবিটি ফিনল্যান্ড এবং আয়ারল্যান্ডেও প্রদর্শনের কথা রয়েছে। এছাড়া পৃথক আয়োজনে মালয়শিয়া, জাপান ও কোরিয়াতেও ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শনের কথা চলছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর