আসছে হ্যাক, শক এবং ওয়াটারপ্রুফ স্মার্টফোন

রযুক্তি বিপ্লবের এই সময়ে নিত্য নতুন প্রযুক্তি পণ্য আমাদের প্রতিদিন চমকে দিচ্ছে। প্রযুক্তি পণ্যের মধ্যে সবচেয়ে বেশি যে পণ্যটি আমাদের প্রভাবিত করছে সেটি হলো স্মার্টফোন।

কিছুদিন আগেও সহজ সরল ফোনটিই হাল আমলে বেশ স্মার্ট হয়ে নানাবিধ যোগাযোগের প্রয়োজন মেটাচ্ছে।

প্রতিদিনই এই স্মার্টফোনের আপডেট ভার্সন আসছে। এই ধারাবাহিকতায় সম্প্রতি টুরিং ফোন নির্মাতা প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে এমন এক স্মার্টফোনের যা কোনওভাবেই হ্যাক করা যাবে না। এমনকি এটা ভাঙবেও না, ঢুকবে না পানি।

ডিসেম্বরে ক্রেতাদের হাতে পৌঁছে যাবে এই স্মার্টফোনগুলো। এমনটাই জানিয়েছে উৎপাদক প্রতিষ্ঠান।

ফোনগুলো ১৬ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি মেমোরির আলাদা সংস্করণে পাওয়া যাবে। টুরিং ফোন চলবে ৫.১ ললিপপ অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে। এতে রয়েছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি স্ক্রিন (১০৮০x১৯২০ পিক্সেল)। ২.৫ গিগাহার্জ কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০১ এসওসি প্রসেসর। রয়েছে ৩ জিবি র‌্যাম, ডুয়েল এলইডি ফ্ল্যাশের ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। রয়েছে তিন হাজার এমএএইচের নন রিমুভাল ব্যাটারি।

কানেক্টিভিটির জন্য রয়েছে ফোরজি এলটিই, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৪.০ এলই। আর এর দাম পড়বে ৬১০ থেকে ৮৭০ মার্কিন ডলার।

ফোনের বৈশিষ্ট্য বিষয়ে সান ফ্রান্সিসকোভিত্তিক টুরিং রোবোটিক্স ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষ জানায়, এই ফোনে থাকা সব অ্যাপ্লিকেশন ইন্ড টু ইন্ড এনক্রিপশনের মাধ্যমে তৈরি করা হয়েছে। এছাড়া এর বডি বানানো হয়েছে ‘লিকুয়িডমরফিয়াম’ নামের এক বস্তু দিয়ে। যা স্টিল এবং অ্যালুমিনিয়ামের চেয়েও বেশি শক্তিশালী।

আর স্মার্টফোনটিতে পানি ঢুকতে পারবে না কারণ এর ভেতরে রয়েছে ন্যানো-কোটিং।

আর ফোনগুলোতে নেই কোনো ইউএসবি পোর্ট এবং হেডফোন জ্যাক। তো এখন কেবল অপেক্ষার। স্মার্টফোন প্রেমীরা একটু কষ্ট করে ডিসেম্বর পর্যন্ত দাঁত চেপে থাকুন। এর পর হবেন নিরাপদ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর