,

12

জলপাই পাতার রস ক্যান্সার প্রতিরোধে করে

হাওর বার্তা ডেস্কঃ জলপাই পাতার অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদানের জন্য মনোযোগ আকর্ষণ করে। বিভিন্ন গবেষণায় জলপাই পাতার ঔষধি গুনাগুণ প্রমাণিত হয়েছে।

জলপাই পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লামেটরি, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে। এই ৪টি কারণে জলপাই পাতার রস আপনার ত্বককে স্বাস্থ্যকর, তরুণ ও সুন্দর করে এছাড়াও ক্যান্সারের মত মারাত্মক রোগের প্রতিরোধ হিসেবে কাজ করে। জেনে নিন জলপাই পাতার রসের উপকারিতা ও গুনাগুন সম্পর্কে-

* সূর্যরশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করেঃ

দীর্ঘক্ষণ সূর্যরশ্মির সংস্পর্শে থাকতে হয় তাহলে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে আপনার ত্বক স্থিতিস্থাপকতা হারায় এবং ত্বকের পুরুত্ব বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে যে জলপাই পাতার নির্যাসে ওলিউরোপেইন নামক উপাদান থাকে। এটি ত্বকের পুরো হয়ে যাওয়া প্রতিরোধ করে এবং মেলানিনের উৎপাদনকে ধীরগতির করে।

* ক্যান্সার প্রতিরোধ করেঃ

জলপাই পাতার রস ক্যান্সার কোষের প্রজননকে ধীর গতির করার মাধ্যমে ত্বকের টিউমারের বৃদ্ধি কমতে সাহায্য করে। জলপাই পাতার রস ব্রেস্ট ক্যান্সার কোষের কার্যকারিতা কমাতে পারে।

* বলিরেখা দূর করেঃ

জলপাই পাতার রসে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। জলপাই পাতার রস যেহেতু সম্পূর্ণ ত্বক পুরো হয়ে যাওয়া ও ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হওয়া রোধ করতে পারে সেহেতু ত্বকের অকালবার্ধক্য প্রতিরোধে ও বলিরেখা দূর করতেও অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে জলপাই পাতার রস।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে জলপাই পাতার রস দারুন উপাকারে আসে। এটি শুধু কার্ডিওভাস্কুলার সিস্টেমকেই ভাল রাখতে সাহায্য করে না বরং সাধারণ ঠান্ডা ও জ্বরের উপসর্গ কমতেও সাহায্য করে থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর