মিয়ানমার ও বাংলাদেশে প্রতিনিধি পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকট নিরসনে আলোচনার জন্য মিয়ানমার ও বাংলাদেশে প্রতিনিধি পাঠাচ্ছে । যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী প্রতিমন্ত্রী ‍সিমন হেনশ নেতৃত্বাধীন ওই প্রতিনিধি দল ২৯ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মিয়ানমার ও বাংলাদেশ সফর করবেন বলে পররাষ্ট্র দফতর জানিয়েছে।

প্রতিনিধি দলে থাকছেন গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি স্কট বাসবি, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি টম ভাজদা এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্যুরোর অফিস ডাইরেক্টর প্যাট্রিসিয়া মাহোনি এই।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমারের সেনাপ্রধানকে ফোন করে রাখাইনে সহিংসতা বন্ধের পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতে সহযোগিতা চাওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের এই সফর হচ্ছে।

রাখাইনে সেনাবাহিনী নতুন করে অভিযান শুরুর পর গত ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গাদের গ্রামগুলোতে নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগের কথা জানিয়েছেন তারা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর