হাসান আজিজুল হক সকল মানুষের জন্য তৈরি হয় কবিতা

হাওর বার্তা ডেস্কঃ কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘‘মানুষকে ভালোবাসার বিকল্প নেই। সকল মানুষের জন্য তৈরি হয় কবিতা। কোনো কবিতা কবিদের জন্য নয়। মানুষের জন্যই কবিতা।’’

শুক্রবার জীবনানন্দ কবিতামেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘সবার বুকের বেদনা আমার, নিখিল আমার ভাই’-  স্লোগান সামনে রেখে দুই দিনব্যাপী কবিতামেলার আয়োজন করেছে কবি ও কবিতার সংগঠন কবিকুঞ্জ।

রাজশাহী নগরীর শাহমখদুম কলেজ মাঠে আয়োজিত মেলায় দেশের ও পশ্চিমবঙ্গের দুই শতাধিক কবি উপস্থিত হয়েছেন। অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, ‘‘ভিতর থেকে কিছু উচ্চারিত শব্দ দিয়ে তৈরি হয় কবির কবিতা। আর এই কবিতা হয় মানুষকে ভালোবাসার।’’

এর আগে সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে ও বেলুন উড়িয়ে কবিতামেলার উদ্বোধন করেন হাসান আজিজুল হক। এরপর একটি সুসজ্জিত শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহমখদুম কলেজ চত্বরে গিয়ে শেষ হয়।

মেলায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাষাসৈনিক আবুল হোসেন ও অধ্যাপক সনৎ কুমার সাহা। শুভেচ্ছা বক্তব্য দেন ওপার বাংলার কবি মৃণাল বসু চৌধুরী এবং কবি আসাদ মান্নান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। মেলায় সভাপতিত্ব করেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামাণিক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর