দেশে প্রথমবারের মতো প্রতিবন্ধীদের জন্য পূর্ণাঙ্গ চাকরি কেন্দ্র খোলা হচ্ছে

বিভিন্ন পোশাক কারখানায় পঙ্গু বা পক্ষাঘাতসহ সয ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেয়া এবং এদেরকে কাজের মূল ধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে বিজিএমইএ রাজধানীর মিরপুরে সিআরপিতে একটি পূর্ণাঙ্গ চাকরি কেন্দ্র খুলতে যাচ্ছে।
জার্মান সরকারের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রনালয়ের (জিআইজেড) সহযোগিতায় আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই কর্মসংস্থান কেন্দ্র স্থাপনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে।
এ লক্ষে আজ বিজিএমইএ, সিআরপি ও জিআইজেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
সমঝোতা স্মারকে নিজ নিজ সংস্থার পক্ষে বিজিএমইএ সহসভাপতি রিয়াজ বিন মাহমুদ,সিআরপির নির্বাহী পরিচালক শফিক-উলÑইসলাম এবং জিআইজেডের কর্মকর্তা জোসেন ওয়েকার্ট স্বাক্ষর করেন।
প্রসঙ্গতঃ সমঝোতা স্মারকের মূল লক্ষ্য হচ্ছে- প্রতিবন্ধী ব্যক্তিদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করে তাদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা, সেইসাথে পোশাক শিল্পে তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। এই চুক্তির আওতায় কর্মসংস্থান কেন্দ্রটি এমনভাবে স্থাপন করা হবে যেখানে কিনা একই প্লাটফর্মে একদিকে যেমন প্রশিক্ষণের পাশাপাশি নিয়োগ সংক্রান্ত পরামর্শ সেবা ও তথ্য বিনিময়ের সুযোগ থাকবে, অন্যদিকে একটি নেটওয়ার্ক গড়ে তোলা হবে, যাতে করে প্রতিটি স্বতন্ত্র ব্যক্তি তার চাহিদা ও যোগ্যতা অনুযায়ী পোশাক কারখানায় কর্মসংস্থানের সুযোগ পেতে পারে। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছে, এমন ধরনের বেশ কিছু এনজিও পেশাজীবিরা এই কার্যক্রমে সম্পৃক্ত থেকে একে বেগবান করবেন। এই কেন্দ্রটি শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের চিহ্নিত করে তাদেরকে প্রশিক্ষণ প্রদান করে কেন্দ্রের কার্যক্রমে যুক্ত করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর