”কাতার” ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিয়েছে

হাওর বার্তা ডেস্কঃ এবার ভিসা ছাড়াই ৮০ দেশের নাগরিকের জন্য প্রবেশ উন্মুক্ত করলো মধ্যপ্রাচ্যের দেশ কাতার। কাতারের পর্যটন বিভাগ বলছে, শুধু বৈধ পাসপোর্ট থাকলেই হবে। ভিসা ছাড়াই ওই ৮০ দেশের নাগরিক কাতারে প্রবেশ করতে পারবেন। তবে এই সুযোগ পাচ্ছে না বাংলাদেশ ও পাকিস্তান। কারণ ৮০ দেশের তালিকায় এ দুই দেশের নাম নেই।গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কথা জানান কাতারের পর্যটন বিভাগের কর্মকর্তা হাসান আল-ইব্রাহিম। কাতারের পর্যটন খাতকে আরও চাঙা করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। দোহায় অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে হাসান আল-ইব্রাহিম বলেন, সরকারের এই পরিকল্পনা কাতারকে মুক্ত দেশে হিসেবে পরিচয় করালো।

কাতারের সরকারি ঘোষণায় আরও লা হয়েছে, তালিকাভুক্ত ৮০ দেশের নাগরিকরা কাতারে যেতে চাইলে, ভিসার জন্য আলাদা করে আবেদন করার দরকার হবে না। ভিসা পেতে টাকাও দিতে হবে না। কাতারে প্রবেশের আগে পর্যটকদের নামে নামে ‘মাল্টি এন্ট্রি ওয়েভার’ ইস্যু করা হবে। এ জন্য কানা কড়িও খরচ হবে না। তবে, ভিসা না লাগলেও বিদেশি পর্যটকদের কাছে ভ্যালিড পাসপোর্ট (কমপক্ষে ছয় মাসের মেয়াদ) এবং রিটার্ন টিকিট থাকতে হবে। ভিসা ছাড়া কাতার গিয়ে ৩৩টি দেশের নাগরিকেরা ১৮০ দিন এবং বাকি ৪৭টি দেশের নাগরিকেরা ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন। প্রয়োজনে সেখানে থাকার মেয়াদ আরও একবার বাড়াতে পারবেন।

উল্লেখ্য ২০২২ সালে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। ২৪ লাখ জনসংখ্যার দেশটিতে ৯০ শতাংশই বিদেশি নাগরিক। দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদদানের অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে বাইরাইন, মিসর, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। যদিও সেসব অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর