রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক

হাওর বার্তা ডেস্কঃ রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

সংস্থাটি গভীরভাবে রোহিঙ্গা সংকট পর‌্যবেক্ষণ করছে জানিয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তা দিতে বিশ্বব্যাংক প্রস্তুত। এই ‘শরণার্থী সংকটে’ বাংলাদেশ সরকারের পাশে আছে বিশ্বব্যাংক।

বুধবার রাজধানীতে সংস্থাটির কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

কিমিয়াও ফান বলেন, বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি আইডিএর ‘রিফিউজি ফান্ড’ থেকে বাংলাদেশ চাইলে তিন বছরে ৪০০ মিলিয়ন ডলার ঋণ নিতে পারে। তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ সরকারকে পলিসি ফ্রেম ওয়ার্ক তৈরির পরামর্শ দেন।

সাংবাদিকদের এক প্রাশ্নর জবাবে সংস্থাটির মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, পত্রিকায় দেখলাম এবার ৪ লাখ ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর ফলে স্থানীয় পর্রায়ে মূল্যস্ফীতি অবশ্যই বাড়বে। কিন্তু জাতীয় পর‌্যায়ে সেটা প্রভাব পড়বে না বলে মনে হয়।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ ফাঁড়িতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার অভিযোগে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের গ্রামগুলোতে অভিযান শুরু করে। অভিযানকালে সেনারা নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন ও বাড়িঘর জ্বালিয়ে দেয়।  প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর