প্রস্তাবিত ময়মনসিংহ বিভাগের সার্বিক উন্নয়নের লক্ষে মতবিনিময় শনিবার

বিভাগ হওয়ার যোগ্যতা থাকলে এতোদিন বাস্তবায়ন না হওয়ায় দীর্ঘদিন ধরে আঞ্চলিক উন্নয়ন বৈষম্যের শিকার বৃহত্তর ময়মনসিংহের ছয় জেলা। অবশেষে জাতির জনক বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আন্তরিক ইচ্ছায় আওয়ামীলীগের ঘাঁটি হিসেবে পরিচিত বৃহত্তর ময়মনসিংহের অখন্ডতা বজায় রেখে ছয় জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন হচ্ছে শিগগির। কাঙ্খিত উন্নয়ন বঞ্চিত বৃহত্তর ময়মনসিংহ নিয়ে বিভাগ বাস্তবায়নের পাশাপাশি যাতে এ অঞ্চলে ব্যাপকভাবে সার্বিক উন্নয়ন করা যায়, তার জন্য সরকার দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার কথা ভাবছে। সরকারের এই উন্নয়ন ভাবনা নিয়ে ৬টি জেলার জেলা প্রশাসক, জেলা পরিষদ প্রশাসক, প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তা, ৬০ উপজেলা চেয়ারম্যান ও ইউএনও, ৪৬ পৌর মেয়রদের ২২ আগস্ট শনিবার ময়মনসিংহে দিনব্যাপী মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী জানান, প্রস্তাবিত ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নের পাশাপাশি ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, নেত্রকোণা ও কিশোরগঞ্জ এই ছয় জেলাধীন প্রতিটি ইউনিয়ন, উপজেলা, পৌরসভা ও জেলা পরিষদসহ স্থানীয় সরকারের প্রতিটি স্তরের মাধ্যমে কিভাবে সুষম ও সার্বিক উন্নয়ন নিশ্চিত করা যায় তা নিয়ে গভীরভাবে ভাবছে সরকার।
ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী আরো জানান, ময়মনসিংহ জেলা পরিষদের সম্মেলন কক্ষে ২২ আগস্ট শনিবার ১০টায় এ অঞ্চলের ৬টি জেলার উন্নয়ন ভাবনা নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব আব্দুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথি হিসেবে যোগদান করবেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেজবাহ উল আলম, স্থানীয় সাকার বিভাগের সচিব আবদুল মালেক, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত।
মতবিনিময় অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, যোগাযোগ অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ, পরিবেশ ও পর্যটন, আইসিটি, কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, শিল্প, ক্রীড়া ও সংস্কৃতি, আশ্রায়ন, একটি বাড়ি একটি খামারসহ অন্যান্য বিষয় উন্নয়ন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
জেলা পরিষদের সম্মেলন কক্ষে ২২ আগস্ট শনিবার ১০টা থেকে দুপুর ১২পর্যন্ত উপজেলা পরিষদ সেশন, দুপুর ১২টা থেকে দুপুর ০১ পর্যন্ত জেলা পরিষদ সেশন, দুপুর ০২টা থেকে বিকেল ০৪ পর্যন্ত পৌরসভা সেশন, দুপুর ০৪টা থেকে বিকেল ০৫ পর্যন্ত জেলা প্রশাসন সেশন অনুষ্ঠিত হবে।
ইতিমধ্যেই স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি ও উন্নয়নকাজে সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তাদের উন্নয়ন কর্মকান্ডের তালিকা তৈরী করে তা সং্িশ্লষ্ট উর্ধ্বতন কর্তপক্ষের কাছে প্রেরণের জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে নাম প্রকাশে অনচ্ছিুক জনৈক কর্মকর্তা জানান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর