বিকালে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন রাষ্ট্রপতি

হাওর বার্তা ডেস্কঃ শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী বুধবার। এদিন বিকাল ৪টায় ঢাকেশ্বরী মন্দির এবং পৌনে ৫টায় রামকৃষ্ণ মঠ ও মিশনের মণ্ডপে যাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া দুর্গোৎসবের অনান্য দিন মন্ত্রিপরিষদের সদস্য ও সংসদ সদস্যরা রাজধানীর বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ষষ্ঠীতে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস এবং কল্পারম্ভ ও ষষ্ঠী পূজা হয়েছে মঙ্গলবার। শাস্ত্রমতে, মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে (ষোল উপাদানে) দেবীর পূজা হবে। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। একইসঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা। এ সময় পূজারীরা মায়ের সামনে বসে মায়ের মুখ দর্শন করবেন।

ঢাকেশ্বরী মন্দিরে লগ্নঅনুসারে শুরু হয়েছে সপ্তমীপূজার আনুষ্ঠানিকতা। সকালে সাড়ে ৮টার দিকে পূজারিরা পূজা শুরু করেন। চণ্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে পূজা অর্চনা করা হচ্ছে। এছাড়া দিনব্যাপী চণ্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে পূজা, দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান, প্রসাদ গ্রহণের মাধ্যমে উৎসবে-আনন্দে মেতে ওঠবে সবাই।

মহাসপ্তমীর মাধ্যমে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হওয়ায় আজ থেকে পূজা মণ্ডপগুলোয় ভক্তদের সংখ্যা বাড়বে বলে জানান আয়োজকরা। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, শাঁখারীবাজার ও তাঁতীবাজার মণ্ডপসহ সারাদেশের পূজা মণ্ডপগুলো ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে উঠেছে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে ষষ্ঠী পূজা ছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ভক্তিমূলক সংগীতানুষ্ঠান।

সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী, পুলিশের ভারপ্রাপ্ত আইজিপি, র‌্যাব প্রধান, পুলিশ কমিশনারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্দির পরিদর্শনে যান। এদিন ঢাকেশ্বরী মন্দিরে গতকাল মন্দিরের মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতারা।আগামীকাল মহাঅষ্টমী। এদিন সকালে কুমারীপূজা ও রাতে সন্ধিপূজা পালিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর