চার ব্যাংক নেবে ২২৪৬ ক্যাশ অফিসার

কর্মকর্তা (ক্যাশ) পদে সোনালী ব্যাংকে ১২৭৪ জন, জনতা ব্যাংকে ৬৩৩ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩১৮ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ২১ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি। আবেদনের শেষ তারিখ ২৮ সেপ্টেম্বর।  বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd)।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব মো. মোশাররফ হোসেন খান জানান, যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছরমেয়াদি স্নাতক বা স্নাতক (সম্মান) হলে আবেদন করা যাবে। মাধ্যমিক ও তদূর্ধ্ব পর্যায়ে যেকোনো একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকা চলবে না। এসএসসি ও এইচএসসি পর্যায়ে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ ধরা হবে। আর পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.৮১৩ থেকে বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে। ১ সেপ্টেম্বর ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

পরীক্ষার ধরন

প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ, পরে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

সাধারণত এমসিকিউ পরীক্ষায় এক ঘণ্টা ও লিখিত পরীক্ষায় সময় বরাদ্দ থাকে দুই ঘণ্টা। এমসিকিউ ও লিখিত পরীক্ষা সাধারণত বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি), তথ্য-প্রযুক্তি, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়ে প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে বাংলা, ইংরেজি ও গণিতে ৫০ নম্বর করে থাকে। বাকি ৫০ নম্বর বরাদ্দ থাকে বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা অনুবাদে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সাধারণত ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় ডাকা হয়। সব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরীক্ষার প্রশ্নপত্র সাধারণত একই ধরনের হয়ে থাকে। বিগত বছরগুলোর নিয়োগ পরীক্ষার প্রশ্ন অনুসরণ করলে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ভালো করা যাবে।

বাংলা

এমসিকিউ পরীক্ষার বাংলা অংশে ব্যাকরণ এবং সাহিত্য থেকে প্রশ্ন করা হয়। সাহিত্য অংশে বিভিন্ন কবি-সাহিত্যিকের জীবনী, সাহিত্যকর্ম, বিভিন্ন গ্রন্থের নাম, উপন্যাস বা গল্পের বিভিন্ন চরিত্রের নাম, বিখ্যাত পঙিক্তমালাসহ সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন আসে। মাধ্যমিক পর্যায়ের বাংলা পাঠ্য বই থেকে কবি-সাহিত্যিকদের জীবনী অংশ ভালোভাবে পড়তে হবে। ব্যাকরণ অংশে শুদ্ধ-অশুদ্ধ, সমার্থক, পারিভাষিক শব্দ, সমোচ্চারিত শব্দ, বিপরীত শব্দ, কারক, বিভক্তি, উপসর্গ, সমাস, সন্ধিবিচ্ছেদ, প্রবাদ-প্রবচন, এককথায় প্রকাশ, বাগধারা, পদ, বচন, থেকে প্রশ্ন আসতে পারে।

সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে রচনা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ থাকে লিখিত পরীক্ষায়। বোর্ড প্রকাশিত নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ, ভাষা ও সাহিত্য এবং একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যের বই প্রস্তুতিতে সহায়ক হবে।

ইংরেজি

গ্রামার অংশে এমসিকিউ পরীক্ষায়  Fill in the blanks, Synonyms, Antonyms, Correctly spelt word, Appropriate word, Appropriate preposition, Phrases and idioms, Right forms of verb, Transformation of sentence থেকে বেশি প্রশ্ন আসে। একটি বিভাগ থেকে কয়েকটি করে প্রশ্ন থাকতে পারে। রচনামূলক অংশে সাধারণত জাতীয় এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ ও লেটার রাইটিংও থাকে। ইংরেজিতে বেসিক ভালো হলে সহজেই বিভিন্ন প্রশ্নের উত্তর করা যায়। শ্রেণির পাঠ্য ইংলিশ গ্রামার বইটি বেশ কাজের।

গণিত

এমসিকিউ ও লিখিত উভয় পরীক্ষায় পাটীগণিত ও বীজগণিত থেকে প্রশ্ন আসে। পাটীগণিতে সুদকষা, শতকরা, অনুপাত-সমানুপাত, লসাগু, গসাগুসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বীজগণিতে থাকে উত্পাদক নির্ণয়, সমীকরণ, মূলদ, অমূলদ, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ বিষয়ে।

জ্যামিতি, পরিমিতি থেকেও প্রশ্ন আসে। ষষ্ঠ শ্রেণি থেকে নবম-দশম শ্রেণির পাটীগণিত, বীজগণিত ও জ্যামিতি বই পড়তে হবে।

সাধারণ জ্ঞান

প্রশ্ন আসে বাংলাদেশ প্রসঙ্গ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ঐতিহ্য, কৃষ্টি, কৃষি, অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, সরকার, রাজনীতি ও বিচারব্যবস্থা, ভৌগোলিক অবস্থাসহ সাম্প্রতিক সময়ের ঘটনাবলি থেকে প্রশ্ন করা হয় বাংলাদেশ অংশে। বিভিন্ন দেশ, মুদ্রা, খেলাধুলা, পুরস্কার, সম্মাননা, দিবস, সম্মেলন, বিভিন্ন সংস্থা ও জোট, বিশ্বরাজনীতি, আন্তর্জাতিক আইন, বিচারব্যবস্থাসহ সাম্প্রতিক সময়ের বিশ্বের নানা ঘটনাপঞ্জি থেকে প্রশ্ন আসে আন্তর্জাতিক বিষয়াবলিতে।

প্রস্তুতির জন্য দু-তিনটি ভালো মানের সাধারণ জ্ঞানের বই হাতের কাছে রাখতে হবে। নিয়মিত চোখ রাখতে হবে পত্রপত্রিকা, সাধারণ জ্ঞানবিষয়ক মাসিক সাময়িকী ও নিউজভিত্তিক টেলিভিশন চ্যানেলগুলোতে।

মৌখিক পরীক্ষা

প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে যে বিষয়ে পড়াশোনা করেছে, ভাইভায় সে বিষয় সম্পর্কেই বেশি প্রশ্ন করা হয়। প্রশ্ন করা হতে পারে নিজ জেলা সম্পর্কেও। পাশাপাশি ব্যাংকিং, অর্থনীতি ও সাম্প্রতিক সময়ের বিষয়ে প্রশ্ন করা হতে পারে। জানতে হবে সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক বিষয়ের খুঁটিনাটি। মৌখিক পরীক্ষায় আত্মবিশ্বাসের উত্তর দিতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সিনিয়র অফিসার পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। সরকারি নিয়ম অনুসারে পাওয়া যাবে নানা সুযোগ-সুবিধা।
আবেদন অনলাইনে

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচি মো. মোশাররফ হোসেন খান জানান, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (erecruitment.bb.org.bd) মাধ্যমে আবেদন করতে হবে। কোনো আবেদন ফি লাগবে না। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষার সময় সব একাডেমিক পরীক্ষার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর