রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সমর্থন চাইলেন রাষ্ট্রপতি

হাওর বার্তা ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ রোহিঙ্গাদের যথাযথ মর্যাদার সঙ্গে তাদের নিজস্ব আবাসভূমি রাখাইন রাজ্যে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায়, বিভিন্ন সংস্থাও রাষ্ট্রের অব্যাহত সমর্থন চেয়েছেন।
আজ বঙ্গভবনে কনজার্ভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি)-এর নয় সদস্যের একটি প্রতিনিধিদলের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতকালে তিনি বলেন, ‘বাংলাদেশ অত্যন্ত ছোট একটি দেশ হওয়া সত্ত্বেও মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কর্তৃক চরম নৃশংসতার শিকার রোহিঙ্গাদের মানবিক কারণে এদেশে আশ্রয় দেয়া হয়েছে।’
এই সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলমানদের ওপর নির্যাতনের বিরুদ্ধে জোরালো বক্তব্য দেয়ার জন্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ বৃটিশ সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন।
বাংলাদেশ গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশিদার হিসেবে যুক্তরাজ্যের সঙ্গে তার সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে উল্লেখ করে রাষ্ট্রপতি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে বৃটিশ সরকার ও সেদেশের জনগণের সমর্থন এবং পরবর্তীকালে এখানে উন্নয়ন কার্যক্রমে সহায়তার কথাও অত্যন্ত কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।
এ্যানি মেইন এমপির নেতৃত্বাধীন নয় সদস্যের প্রতিনিধিদলটি রোহিঙ্গার বিষয়ে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন বাস্তবধর্মী পদক্ষেপের প্রশংসা করেন। এর আগে তারা কক্সবাজার সীমান্তবর্তী বাংলাদেশ এলাকা এবং সেখানে অবস্থিত বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
তারা জানান, বাংলাদেশ ও বৃটিশ সরকার এবং দু’দেশের জনগণের মধ্যে সেতু হিসেবে কর্মরত সিইওবি উভয় দেশের মধ্যকার বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে সমর্থন বজায় রাখবে।
প্রতিনিধিদলে আরো রয়েছেন- পাওল স্কুলি এমপি, উইল কুইন্স এমপি, সাবেক এমপি ডেভিড ম্যাকিন্টোশ ও সিএফওবি’র চেয়ারম্যান মেহফুজ আহমেদ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর