সরাসরি বিশ্বকাপে শ্রীলঙ্কা

হাওর বার্তা ডেস্কঃ ২০১৯ সালের পরবর্তী ক্রিকেট বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে র‍্যাংকিংয়ের শীর্ষ আটটি দল। বাকি দলগুলোকে পেরোতে হবে বাছাইপর্বের লড়াই। সাত নম্বরে থাকা বাংলাদেশ অনেক আগেই নিশ্চিত করে ফেলেছিল সরাসরি অংশগ্রহণের বিষয়টি। আট নম্বর স্থানটির জন্য জোর লড়াই চলছিল শ্রীলঙ্কা ও উইন্ডিজের মধ্যে। সেটারও মীমাংসা হয়ে গেল গতকাল মঙ্গলবার।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হারের ফলে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ আর থাকল না উইন্ডিজের। আট নম্বরে থাকা শ্রীলঙ্কা নিশ্চিত করে ফেলল বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ।

৮৬ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে অষ্টম স্থানে। আর নবম স্থানে থাকা উইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৮। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের বাকি ম্যাচগুলোর সবকটি জিতলেও বিশ্বকাপে আর সরাসরি অংশগ্রহণ করতে পারবে না দুবারের শিরোপাজয়ী উইন্ডিজ।

ফলে ২০১৮ সালে উইন্ডিজকে অংশ নিতে হবে ১০ দলের বিশ্বকাপ বাছাইপর্বে। উইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের সঙ্গে এই বাছাইপর্বে অংশ নেবে বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের শীর্ষ চারটি দল ও দ্বিতীয় বিভাগের বিশ্ব ক্রিকেট লিগের শীর্ষ দুটি দল।

ক্রিস গেইল, মারলন স্যামুয়েলসদের ফিরিয়ে ওয়ানডেতে আবার শক্তিশালী দল গড়েছে উইন্ডিজ কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার কোনো প্রভাবই দেখা যায়নি। ৭ উইকেটের সহজ জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে স্বাগতিক ইংল্যান্ড।

শুরুতে ব্যাট করে ৪২ ওভারে উইন্ডিজ সংগ্রহ করেছিল ২০৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ২০৫ রানের লক্ষ্যে ইংল্যান্ড পৌঁছে গেছে মাত্র ৩১ ওভার ব্যাটিং করে। ১০০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন জনি বেয়ারস্টো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর