প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা শুরু ১৯ নভেম্বর

হাওর বার্তা ডেস্কঃ ২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হবে। এই পরীক্ষায় পঞ্চম শ্রেণির প্রায় ৩৫ লাখ শিক্ষার্থী অংশ নিবে। আগামী ২৬ নভেম্বর পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা শেষ হবে। প্রতিদিন সকাল ১১টা থেকে বেলা দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে।

এদিকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের নতুন নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, এক উপজেলার পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করাতে হবে পার্শ্ববর্তী অন্য উপজেলার পরীক্ষকদের দ্বারা এবং মূল্যায়িত উত্তরপত্রের নম্বর মুদ্রণ করে টেবুলেশন সীট প্রস্তুতপূর্বক সীল স্বাক্ষরসহ মূল উপজেলায় প্রেরণ করতে হবে। বিগত একাধিক সমাপনীতে খাতা মূল্যায়নের ব্যাপারে নানা অভিযোগের প্রেক্ষিতে সমাপনী পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সর্বশেষ সভায় উত্তরপত্র মূল্যায়নের নতুন সিদ্ধান্ত নেয়া হয়। এরই আলোকে উক্ত নির্দেশনা জারি করেছে অধিদফতর।

নতুন নির্দেশনার অনুযায়ী এক উপজেলার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার উত্তরপত্র সে উপজেলার শিক্ষকরা মূল্যায়ন করবেন না। জেলার ভিন্ন উপজেলার পরীক্ষক এ খাতা মূল্যায়ন করতে হবে। জেলা কমিটি উত্তরপত্র মূল্যায়নের প্ল্যান অফ অ্যাকশন তৈরি করবে। এছাড়া উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে এবং কোন অনিয়ম পরিলক্ষিত হলে বিভাগীয় শাস্তির ব্যবস্থা করা হবে। অভিযুক্তদের নাম ওয়েবসাইটে প্রকাশ করা হবে। উত্তরপত্র মূল্যায়নের জন্য শিক্ষক-পরীক্ষকদের সম্মানী স্কুল ও মাদরাসা শিক্ষকদের একই সঙ্গে প্রদান করার সিদ্ধান্ত হয়েছে স্টিয়ারিং কমিটির সর্বশেষ সভায়।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে চালু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার খাতা একই উপজেলার পরীক্ষকরা মূল্যায়ন করতেন। এতে নানা অনিয়মের অভিযোগ ওঠে। তাই পরীক্ষা ও মূল্যায়নের নতুন নির্দেশনা জারি করা হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে বলা হয়েছে।

প্রাথমিক সমাপনী পরীক্ষাসূচি: প্রকাশিত পরীক্ষা সূচি অনুযায়ী, ১৯ নভেম্বর (রোববার) ইংরেজি, ২০ নভেম্বর (সোমবার) বাংলা, ২১ নভেম্বর (মঙ্গলবার) বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর (বুধবার) প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) ধর্ম ও নৈতিক শিক্ষা, ২৬ নভেম্বর (রোববার) গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষাসূচি: ১৯ নভেম্বর (রোববার) ইংরেজি, ২০ নভেম্বর (সোমবার) বাংলা, ২১ নভেম্বর (মঙ্গলবার) বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর (বুধবার) আরবি, ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) ) কুরআন মাজিদ এবং আকাইদ ও ফিকহ, ২৬ নভেম্বর (রোববার) গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর