নিরপেক্ষ লোক দিয়ে টিভি চ্যানেলের প্রোগ্রাম বিভাগ চালাতে হবে

অভিনয়ের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পৃক্ত জনপ্রিয় অভিনেত্রী মৌটুসী বিশ্বাস। ধারাবাহিক, খ- নাটক ও মডেলিং সবক্ষেত্রেই সমানতালে ব্যস্ত রয়েছেন তিনি। বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে আজকের ‘আলাপন’-এ কথা বলেছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন মারুফ কিবরিয়া

কি কাজ করছেন এখন?
কয়েকদিন আগেই একটি খ- নাটকের কাজ শেষ করেছি। আহসান আলমগীরের রচনা ও মজিবুল হক খোকনের পরিচালনায় এর নাম ‘সেই তুমি কেন ফিরে এলে’। নাটকটিতে দ্ইু জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা জাহিদ হাসান এবং শাহেদ শরীফ খানের বিপরীতে অভিনয় করেছি। তাদের সঙ্গে ভিন্ন ভিন্নভাবে এর আগেও কাজ করেছিলাম। তবে একসঙ্গে এবারই প্রথম। এ নাটক ছাড়া আরও কয়েকটি ঈদের নাটকের প্রস্তাব রয়েছে। তবে এখনও সব চূড়ান্ত হয়নি।

ধারাবাহিকের ব্যস্ততা কেমন যাচ্ছে?
এ মুহুর্তে বেশ কিছু ধারাবাহিকের কাজ চলছে। এর মধ্যে তিনটি প্রচার হচ্ছে বিভিন্ন চ্যনেলে। এগুলো হলো – ফিদা আলী একরাম তোজোর পরিচালনায় ‘ফ্যামিলি প্যাক’, আফসানা মিমির ‘সাতটি তারার তিমির’ ও মাসুদ সেজানের ‘চলিতেসে সার্কাস’। এছাড়া শহীদুজ্জামান সেলিমের ‘একঝাঁক মৃত জোনাকি’ ও রেদোয়ান রনির ‘ঝালমুড়ি’ ধারাবাহিক দুটি প্রচারের অপেক্ষায় রয়েছে।

ধারাবাহিকের কাজ কম করছেন কেন?
আমার কাছে এ মুহুর্তে আরও কিছু নাটকে অভিনয়ের প্রস্তাব রয়েছে। কিন্তু একসঙ্গে এত কাজ করার কোন ইচ্ছা নেই। তাছাড়া অনেক সিরিয়ালে কাজ করলে গল্পের চরিত্রের ওপর বড় প্রভাব পড়ে। মনে রাখা খুব কঠিন হয়ে যায়। কোন নাটকে কোন চরিত্রে অভিনয় করছি সে মনযোগটা দেয়া মুশকিল হয়। আর তাই ধারাবাহিকের কাজ কম করছি।

বর্তমান টিভি নাটক নিয়ে আপনার মূল্যায়ন কি?
এখন আসলে দায়সারা ভাব দেখা যায় সবক্ষেত্রেই। কোন নাটকের গল্প যেন এগুতে চায় না। চ্যানেল থেকে প্রিভিউ করা এবং অতিরিক্ত বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন জাগে প্রায়ই। অভিনয় শিল্পীদের যা পারিশ্রমিক অনেক কাজ হাতে না নিলে খরচ পোষানো কঠিন হয়ে যায়। নির্মাতা কিভাবে বাজেট নিয়ন্ত্রণ করবে, এপিসোড কিভাবে নামাবে এ নিয়ে একটা যুদ্ধ চলে। চ্যানেল থেকেও আজকাল তাদের পছন্দের শিল্পী নিতে বলা হয়। এতে করে অনেক শিল্পী ভাল কাজ করতে চেয়েও সুযোগ কম পাচ্ছে।

এসব সমস্যার সমাধান কি বলে মনে করেন?

নিরপেক্ষ লোক দিয়ে টিভি চ্যানেলের প্রোগ্রাম বিভাগ চালাতে হবে। যেখানে নাটকের সঠিক প্রিভিউ হবে। আর বিজ্ঞাপনের অত্যাচার কমাতে হবে। এ দায়িত্ব চ্যানেল কতৃপক্ষকেই নিতে হবে।

এখন ভারতীয় গল্পের অনুকরণে সিরিয়াল নির্মাণ হয় বলে প্রায়ই শোনা যায়। বিষয়টিকে আপনি কিভাবে দেখছেন?

আমাদের নিজের সংস্কৃতি অনেক সমৃদ্ধ। ভারতীয় গল্প নকল করার তো দরকার পড়ে না। আর নকল করে কোন সিরিয়ালটা জনপ্রিয়তা পেয়েছে? কিছু নকলের অভিযোগ ছিল। আর শুরুর দিকে দর্শকেরও উৎসুকভাব ছিল। কিন্তু সেটা টেকেনি খুব বেশিদিন।

অভিনয়ের পাশাপাশি মডেলিংও করেন। সেটার কি খবর?

হ্যাঁ, চলতি বছরে চারটি বিজ্ঞাপনের কাজ করেছি। তবে এ মুহুর্তে কোন কাজ করা হচ্ছে না। নাটকেই ব্যস্ত থাকতে চাই। আর বিজ্ঞাপনে কাজ করার ব্যাপারটা নির্ভর করে পণ্য ও নির্মাতার ওপর। দুটো যদি ভাল মনে করি তবেই মডেলিং করতে আগ্রহ প্রকাশ করি।

চলচ্চিত্রেও কাজ করেছেন। এখন নতুন কোন ছবিতে অভিনয়ের খবর নেই কেন?

আমি আসলে ব্যাটে বলে মেলাতে পারছি না। আমি যাদের সঙ্গে কাজ করি তাদের মাঝে পেশাদারিত্ব খুঁজি। আর সেটা পেলেই কাজ করি।

ভবিষ্যৎ পরিকল্পনা কি?

এখন একটাই পরিকল্পনা তা হলো আমার মেয়ে আরিয়া। ও বড় হচ্ছে। ওকে ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। সর্বোপরি বলতে চাই, আরিয়াকে নিয়েই আমার যত স্বপ্ন। আর নিজের ক্যারিয়ারের কথা যদি বলি তাহলে বলবো, অভিনয়ের সঙ্গে থাকতে চাই। যে পেশাদারিত্ব অন্যের মাঝে খুঁজি সেটা যেন আমার মধ্যে ধরে রাখতে পারি এমন প্রত্যাশাই করি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর