শেখ হাসিনা সারা বিশ্বে আস্থা গড়ে তুলেছেন : সৈয়দ মোয়াজ্জেম আলী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের মধ্যে তাঁর পিতার অনুসৃত সহযোগিতা ও কৌশল অবলম্বন করে বিশ্বাস ও আস্থার কাক্সিক্ষত অবস্থান ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন।
ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী আজ নয়াদিল্লীতে ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারী সিনিয়র প্রতিরক্ষা ও বেসামরিক কর্মকর্তাদের এক সমাবেশে এ কথা বলেন। পররাষ্ট্র দফতর আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এখবর জানিয়েছে।
হাইকমিশনার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা- ছিল বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি ফলপ্রসূ সহযোগিতার কৌশলের ক্ষেত্রে বড় ধরনের পশ্চাদপসারণ।
তিনি বলেন, ১৯৯৬ সালে এবং পরে ২০০৯ সালে শেখ হাসিনার রাষ্টীয় ক্ষমতায় আসার ফলে বিশ্বাস ও আস্থার কাক্সিক্ষত মাত্রা ফিরে এসেছে। এতে পানি বণ্টন এবং স্থল সীমান্ত চুক্তির মতো দ্বিপাক্ষিক ইস্যুগুলোর শান্তিপূর্ণ সমাধানের সুযোগ এসেছে।
মোয়াজ্জেম আলী বলেন, ১৯৭৪ সালে রাষ্ট্রীয় সফরকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে প্রতিষ্ঠিত কাঠামোর ভিত্তিতে আজকের সম্পর্ক গড়ে ওঠেছে।
তিনি আরো বলেন, বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক ঐতিহাসিক সফর নিঃসন্দেহে এই সম্পর্ককে নতুনতর মাত্রায় নিয়ে গেছে। উভয় দেশের মধ্যেকার নিরাপত্তা সহযোগিতা অত্যন্ত সন্তোষজনক।
হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও ভারত বিবিআইএন কৌশলের অধীনে ভুটান ও নেপালের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এ অঞ্চলে বিদ্যুতের গ্রীড গড়ে তোলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।
তিনি আরো বলেন, এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে যোগাযোগ বৃদ্ধি এবং ব্যবসা ও বিনিয়োগ জোরদার করার জন্য পুরনো সড়ক, রেলপথ ও জলপথ সংযোগ পুনরায় চালু করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর