রোহিঙ্গা সঙ্কটে বিশ্ব অন্ধ হয়ে গেছে : এরদোগান

হাওর বার্তা ডেস্কঃ  রোহিঙ্গা মুসলিমদের সাহায্যের জন্য পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেন, রোহিঙ্গাদের অবর্ণনীয় সঙ্কটে বিশ্ব আজ অন্ধ ও বধির হয়ে গেছে। তারা দেখেও দেখছে না। শুনেও শুনছে না।

রোহিঙ্গারা হচ্ছে বিশ্বের বৃহত্তম রাষ্ট্রহীন সম্প্রদায়গুলোর মধ্যে একটি। মিয়ানমারের সামরিক বাহিনীর নৃশংস নির্যাতন থেকে বাঁচতে গত কয়েকদিনে হাজার হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করছে।

 

জাতিসংঘের শরণার্থী বিষয়কসংস্থা জানিয়েছে যে, মিয়ানমারের সেনাবাহিনীর কাছ থেকে প্রাণে বাঁচতে গত তিন দিনে তিন হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

এরদোগান বলেন, ‘দুর্ভাগ্যবশত আমি বলতে পারি মিয়ানমারে যা ঘটছে সে সম্পর্কে বিশ্ব আজ অন্ধ এবং বধির হয়ে গেছে।’ তিনি আরো বলেন, ‘বিশ্ব এটি শুনতে পায় না এবং এটি দেখতেও পায় না।’

বাংলাদেশ অভিমুখে শরণার্থীদের সর্বশেষ এই ঢলকে ‘অত্যন্ত বেদনাদায়ক ঘটনা’ হিসাবে বর্ণনা করেন করে তিনি বলেন, আগামী মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের বিষয়টি উত্থাপন করা হবে।

তিনি আরো বলেন, ‘অবশ্যই আমরা কঠোরভাবে এই নির্যাতনের নিন্দা করি এবং আমরা জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে বিষয়টির স্থায়ী সমাধান চাই।’ সূত্র : এএফপি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর