বাকশালের গুহা থেকে আওয়ামী লীগকে নতুন জীবন দিয়েছেন জিয়া

হাওর বার্তা ডেস্কঃ কুড়িগ্রামে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বাকশালের গুহা থেকে আওয়ামী লীগকে নতুন জীবন দিয়েছেন জিয়াউর রহমান। তিনিই বহুদলীয় গণতন্ত্রকে পুনরুদ্ধার ও চালু করেছেন। পঞ্চম সংশোধনীর মধ্য দিয়ে তিনি এসব চালু করেন। সেখানে আওয়ামী লীগেরও পুনরুজ্জীবন হয়।

বিএনপি মহাসচিরের উদ্ধৃতি দিয়ে রিজভী বলেন, বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগ অবৈধ, বহুদলীয় গণতন্ত্র অবৈধ, সংবাদপত্রের স্বাধীনতাও অবৈধ হয়ে যায়। আজকে যে এতগুলো গণমাধ্যম সেগুলোও অবৈধ হয়ে যায়।

আজ দুপুরে কুড়িগ্রাম পৌরসভার হানাগর এলাকায় ত্রাণ বিতরণের সময় এসব কথা বলেন রিজভী।

বিএনপির পক্ষ থেকে কেন্দ্রীয়ভাবে ত্রাণ কমিটি করে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, বিএনপির এ ত্রাণ বিতরণে দৃশ্যমান বা পরিদৃশ্যমান কোনও ঘাটতি নেই।

বন্যা নিয়ে সরকারের তৎপরতার অভাবের অভিযোগ করে রিজভী বলেন, তাদের বরং ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে লাফালাফি করতে দেখছি, বিচার বিভাগের বিরুদ্ধে অবস্থান নিতে দেখছি। জনদুর্ভোগ মোকাবিলায় সরকারের কোনও প্রস্তুতি নাই বরং দুঃশাসনকে দীর্ঘায়িত করার জন্য তারা নানা ষড়যন্ত্রে এগিয়ে আছে।

কুড়িগ্রামে ত্রাণ বিতরণ করছেন রিজভী১৯৪৯ সালে আওয়ামী লীগের প্রতিষ্ঠা নিয়ে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, আওয়ামী লীগ নেতারা সব সময় অসত্য, বানোয়াট এবং বিভ্রান্তিকর কথা বলে। ১৯৪৯ সালে আওয়ামী লীগ নয় আওয়ামী লীগ মুস‌লিম লীগ গ‌ঠিত হ‌য়ে‌ছিল। আর তার প্রতিষ্ঠাতা শেখ মু‌জিবুর রহমান নন।

রিজভী আরও বলেন, স্বাধীনতা যুদ্ধের মূল চেতনা ছিল বহুদলীয় গণতন্ত্র কিন্তু স্বাধীনতার পরে একটি দল গণতন্ত্রকে হত্যা করে, এমনকি আওয়ামী লীগকে হত্যা করে বাকশাল কায়েম করে। আর বাকশালের গুহা থেকে আওয়ামী লীগকে নতুন জীবন দিয়েছেন জিয়াউর রহমান।

এ সময় জেলা বিএনপি’র সভাপতি তাসভীর-উল ইসলাম, সিনিয়র সহ সভাপতি আবু বকর সিদ্দিক, সহ সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তফা, শফিকুল ইসলাম বেবু, যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পরে সদর উপজেলার পাছগাছী ইউনিয়নে বন্যা দুর্গতের মাঝে ত্রাণ বিতরন করেন রিজভী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর