বাংলাদেশে টেস্ট সিরিজে খাজা ভাল করবেন বিশ্বাস স্মিথের

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশে টেস্ট সিরিজে উসমান খাজার দলে ফেরাকে সমর্থন করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে স্মিথ বলেন, চলতি বছর শেষ দিকে ইংল্যান্ড সফরে এ্যাশেজ সিরিজে গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় হবেন বাঁ-হাতি ব্যাটসম্যান খাজা এবং তিন নম্বরে ব্যাটিং করতে তার কাজ করা দরকার। গত সাত মাস যাবত টেস্ট ক্রিকেটের বাইরে আছেন পাকিস্তানে জন্ম গ্রহণ করা খাজা। তবে আগামী ২৭ আগস্ট বাংলাদেশের বিপক্ষে শুরু হওয়া সিরিজে খাজার খুবই ভাল করার ইঙ্গিত দেন স্মিথ।
ডারউইনে সপ্তাহব্যাপী অনুশীলন ক্যাম্প শেষে সাংবাদিকদের স্মিথ বলেন, ‘এই গ্রীষ্মে খাজা সত্যিকারের একজন বড় খেলোয়াড় হবেন বলে আমি মনে করছি। অস্ট্রেলিয়ায় গত দুই বছরে সে খুবই ভাল করেছে।’
অস্ট্রেলিয়ার গত গ্রীষ্মে নিজ মাটিতে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ছয় ম্যাচেই ৫০-এর অধিক রান করেছেন খাজা। তবে এ বছরের শুরুতে ভারতে গাভাস্কার-বোর্ডার ট্রফির দল থেকে বাদ পড়েন তিনি।
গত বছর শ্রীলংকা সফরে দুই টেস্টে খুবই খারাপ করায় তৃতীয় ম্যাচেও সেরা একাদশে জায়গা হয়নি তার। খাজা দলে ফেরায় স্মিথকে এখন চার নম্বরে ব্যাটিং করতে হতে পারে বলেও আভাস দেন স্মিথ।
স্মিথ বলেন, ‘আমি বলতে চাই খাজা খেললে সে সম্ভবত তিন নম্বরে এবং আমি নিজে চার নম্বরে ব্যাটিং করব। আমি মনে করছি খাজা টপ অর্ডারের একজন ব্যাটসম্যান এবং এটা তিন অথবা চার নম্বর নিয়ে আমার বড় কোন ইস্যু নেই-এর নিচে আমি যেতে পারছি না।’
দীর্ঘ ১১ বছর পর প্রথমবার বাংলাদেশের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া।  মুলত আইসিসি’র এফটিপি অনুযায়ী ২০১৫ সালেই বাংলাদেশ সফর করার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। কিন্তু নিরাপত্তার খোড়া অজুহাত দিয়ে এ সফর স্থগিত করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট (সিএ)।
স্মিথ বলেন, ‘নিজ কন্ডিশনে বাংলাদেশ খুবই শক্তিশালী একটি দল, তারা কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে। ভারত সফরের আগে একই কন্ডিশনে বাংলাদেশে খেলাটা আমাদের জন্য খুবই সহায়ক হবে।’
বাংলাদেশের কন্ডিশন বিবেচনায় রেখে ডারউইনে নিজেদের অনুশীলন ক্যাম্প করেছে অস্ট্রেলিয়া দল।
স্মিথ বলেন, ‘আশা করছি ছেলেরা অনেক কিছু শিখেছে এবং বাংলাদেশ সফরে সেটা কাজে লাগাতে পারব।’
এর আগে নিজ দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে দেনা-পাওনা ঝামেলার কারণে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর বড় হুমকিতে পড়েছিল। ২৭ আগস্ট মিরপুরস্থ শেরে-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে। চট্টগ্রামে ৪ সেপ্টেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। বাসস।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর