জেল থেকে এক ইমেইল দূরে হিলারি

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের ব্যানারে প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী ভারতীয় বংশোদ্ভূত নেতা ববি জিন্দাল বলেছেন, হিলারি ক্লিন্টন কারাগার থেকে আর মাত্র এক ইমেইল দূরে।

ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি সম্প্রতি ঘটা করে জানান দিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তিনি যত ইমেইল ব্যবহার করেছেন তার সবই তদন্তের সাপেক্ষে গোয়েন্দা সংস্থা এফবিআইকে দিয়েছেন।

এমনকি মঙ্গলবার ব্যক্তিগত ইমেইল সার্ভারটিও এফবিআইয়ের কাছে হস্তান্তরে সম্মত হয়েছেন হিলারি। ঠিক এমন দিনেই সম্ভাব্য নির্বাচনী প্রতিদ্বন্দ্বীর কাছ থেকে ‘জেলের ভয়’ পেলেন তিনি।

আইওয়া অঙ্গরাজ্যে মহড়া প্রচারণায় মঙ্গলবার জিন্দাল বলেন, ‘হিলারি এরই মধ্যে এফবিআইয়ের তদন্তের অধীনে। তিনি যে সরকারি কাজের সব ইমেইল হস্তান্তর করেছেন—সেটা তো তিনি নিজেই নিশ্চিত করেছেন।’

জিন্দাল বলেন, ‘তার মানে, কারাবাস থেকে আর মাত্র এক ইমেইল দূরে রয়েছেন তিনি (হিলারি)।’
জিন্দাল খোঁচা মেরে বলেন, ‘এখন বরং তার উচিত এই প্রার্থনা করা যে, চীন সরকার যেন কোনো তথ্য ফাঁস না করে।’

খোঁচার মাত্রা ভারী করতে জিন্দাল যোগ করেন, ‘বোধ করি, তার বন্ধু মার্থা স্টুয়ার্ট তার বাড়ির ইন্টেরিয়রের পরামর্শ না দিয়ে এখন বরং জেলঘরে টিকে থাকার পরামর্শ দিতে পারেন।’

যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কূটনীতিক থাকাকালে হিলারি কেন সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেছেন—এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় চলতি বছরের মার্চে। স্বচ্ছতা গোপন করে হিলারি আইন লঙ্ঘন করেছেন বলে বিরোধীরা তীব্র প্রতিবাদ ও তদেন্তর দাবি জানিয়েছে। এ বিষয়ে এফবিআই তদন্ত শুরু করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর