যে ৭ খাবারে শিশুর বিকাশ ঘটবে দ্রুত

বাড়ন্ত বাচ্চাদের খাবার নিয়ে নানা সমস্যা থাকতে পারে। তাই সহজ পন্থা বেছে নেন বাবা-মায়েরা। টিভি স্ক্রিনে দেখানো বা বাজারে কিনতে পাওয়া যায়, এমন নানা ধরনের স্বাস্থ্যকর পানীয় বাচ্চার যাবতীয় পুষ্টির ঘাটতি পুষিয়ে দেবেন, এমনটাই ভাবেন তাঁরা।

কিন্তু একটু ভেবে দেখুন, আদৌ এতে বাচ্চার পুষ্টির ঘাটতি মিটছে? একটু চিন্তা করলে নিজেরাই বুঝতে পারবেন। তার চেয়ে বাড়িতেই এমন কিছু খাবার বানিয়ে দিন, যা বাচ্চাদের শরীর-স্বাস্থ্য ভালো তো রাখবেই, সঙ্গে যাবতীয় পুষ্টির ঘাটতি মিটিয়ে দেবে।

যে ৭ খাবারে শিশুর বিকাশ ঘটবে দ্রুত
১) ওটমিল: গবেষণায় দেখা গিয়েছে যেসব বাচ্চারা ওটমিল খায় তারা পড়াশোনার বেশি মনোযোগী হয়। এতে প্রচুর ফাইবার এবং হোল গ্রেইন্স রয়েছে। যা খুব ধীরে ধীরে হজম হয় এবং দীর্ঘ ক্ষণ আপনার বাচ্চাকে এনার্জি সরবরাহ করতে থাকে।

২) পালংশাক: শাক-পাতায় বাচ্চাদের বিশেষ আপত্তি থাকে। তবে সুন্দর করে রাঁধলে এ দিয়ে নানা রকম সুস্বাদু পদ বানানো যায়। পালং শাকে এক সঙ্গে আয়রন, ক্যালসিয়াম, ফোলিক অ্যাসিড, ভিটামিন A এবং C থাকে। যা একাধারে হাঁড় এবং মগজের বিকাশে কাজ করে।

৩) মিষ্টি আলু: মিষ্টি আলুর মধ্যে নানা রকম পৌষ্টিক গুণাবলী রয়েছে। পটাসিয়াম, ফাইবার, ফোলেট এছাড়াও আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন A, C রয়েছে প্রচুর পরিমাণে। সাধারণ রান্নায় বা মিষ্টির বিশেষ পদ রেঁধে বাচ্চাদের খাওয়ান।

যে ৭ খাবারে শিশুর বিকাশ ঘটবে দ্রুত
৪) নানা রকম বেরি: ব্লুবেরি থেকে স্ট্রবেরি বা রাস্পবেরি সবই এক দিকে যেমন খেতে ভালো, অন্য দিকে স্বাস্থ্যেরও চমৎকার খেয়াল রাখবে। পটাসিয়াম, ভিটামিন C, কার্বোহাইড্রেড, অ্যান্টিঅক্সিড্যান্টস বাচ্চাদের বিকাশে দারুণ সহায়ক।

৫) ডিম: পুরো সেদ্ধ করা বা অর্ধেক। পোচ বা অমলেট যাই খাওয়ান সবই খাদ্যগুণে ভরপুর। এক ডজনেরও বেশি ভিটামিন এবং মিনারেল রয়েছে। এছাড়ও যা মগজের বিকাশে সব থেকে ভালো কাজ করে তা হল ক্লোরিন। যা ডিমে প্রচুর পরিমাণে থাকে।

যে ৭ খাবারে শিশুর বিকাশ ঘটবে দ্রুত
৬) ইয়োগার্ট: সোজা বাংলায় টক দই। এর অনেক গুণ। ক্যালসিয়াম এবং প্রোটিনে ভরপুর। বাচ্চার হাঁড় এবং দাঁত খুব ভালো থাকবে। নানা রকম ফলের সঙ্গে মিশিয়ে স্যালাড বানিয়েও খাওয়াতে পারেন।

৭) বেসিল পাতা: বাজারে অনেক রকমের পাওয়া যায়। তবে হাতের সামনেই থাকে যেটি তা হল, তুলসী। নানা রকম গুণ রয়েছে এই তুলসির। ভিটামিন A, C, K। এ ছাড়াও আয়রন, পটাসিয়াম এবং ক্যালসিয়ামও রয়েছে। বাচ্চারা সাধারণত এটা থেকে চায় না। তবে যে কোনও খাবারের সঙ্গে পেস্ট করে মিলিয়ে দিন। না বুঝেই খেয়ে নেবে তারা। আপনারও হবে কার্যসিদ্ধি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর