দিনের বেলা ঘুমোন কি, শিয়রে দাঁড়িয়ে আছে মৃত্যু

হাওর বার্তা ডেস্কঃ  দুপুরে ভাত ঘুম দেওয়ার অভ্যেস কমবেশি সব বাঙালিরই আছে। কিন্তু সাম্প্রতিক সমীক্ষার রিপোর্ট জানলে ভাত ঘুম উড়ে যাবে। যারা দিনের বেলা ঘুমোন তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্তত ১ থেকে ২ শতাংশ বেড়ে যায়। টোকিও বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সমীক্ষা অনুযায়ী দুপুরে এক ঘন্টার বেশি ঘুম স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে। শুধুমাত্র হৃদরোগই নয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও ব্রেন হ্যামারেজও হতে পারে। সম্প্রতি টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তিন লক্ষ মানুষের ওপর একটি সমীক্ষা চালান।

টোকিও বিশ্ববিদ্যালয়ের এই সমীক্ষাকে সমর্থন করেছে আয়ুর্বেদশাস্ত্রও। ভারতের প্রাচীন এই চিকিৎসাশাস্ত্রের মতে, ঘুম দিন প্রতিদিন বাড়তেই থাকে। আর দুপুরে ঘুমের ফলে সর্দি- কাশি বা মেদবৃদ্ধির প্রবণতা দেখা দেয়।

দিনের বেলা কাজ করা আর রাতে ঘুমোনোই বিজ্ঞানসম্মত বলে আয়ুর্বেদে বলা হয়েছে। তবে প্রচণ্ড খাটাখাটনির পর দুপুরে ঘন্টাখানেকের ঘুমে কোনও ক্ষতি নেই বলে দাবি আয়ুর্বেদশাস্ত্রের। অবশ্য যাদের মেদবহুল শরীর, তাদের দুপুরের ঘুমকে বিদায় জানানো উচিত বলেই ব্যাখ্যা করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর