এক্সারসাইজ় করে শরীরে যন্ত্রণা? কী করলে মিলবে মুক্তি

হাওর বার্তা ডেস্কঃ  সাত সকালে ঘুম থেকে উঠে শরীরচর্চা! নিজেকে ফিট রাখার এই রেজ়লিউশন উইশ লিস্টেই রয়ে গেছে। কিন্তু দিনের পর দিন চেহারার বেঢপ দশা দেখে আর সহ্য করা যায় না। তাই জীবনে যা স্বপ্নেও ভাবতে পারেননি, এমন অসাধ্য সাধন করতে পেরেছেন শেষমেশ। জিমে ভর্তি হয়েছেন। কিন্তু এ কী অবস্থা! শরীরচর্চা করতে গিয়ে পেশির ব্যথায় তো হাত-পা নাড়তেই পারছেন না।

এই নিয়ে অহেতুক উত্তেজিত হবেন না। শরীরচর্চা শুরু করার পর পেশির উপর চাপ পড়ে। দীর্ঘদিন বিশ্রামে থাকার পর কসরত করলে, পেশি ক্লান্ত হয়ে পড়ে। যার ফলে শরীরের বিভিন্ন অংশে ব্যথা হয়।

১] শরীরচর্চা বা খেলাধূলা করলে অনেকসময় ঘাড়ে বা কোমরে টান ধরে। ব্যথার চোটে কাঁধ ঘোরানো যায় না। এমন অবস্থা হলে, কিছু দিনের জন্য এক্সারসাইজ় কমিয়ে দিন অথবা কিছুদিন তা বন্ধ রাখুন। মনে রাখবেন, অতিরিক্ত পরিমাণে কসরত কিন্তু আপনার শরীরের জন্য খারাপ হতে পারে।

২] শরীরচর্চার ফলে প্রচুর পরিমাণ ঘাম হয়। যার ফলে শরীর থেকে জলের সঙ্গে প্রচুর সোডিয়াম ও পটাশিয়াম বেরিয়ে যায়। এটি আমাদের শরীরে ইলেকট্রনের পরিমাণ কমায়। তাই শরীরচর্চার পাশাপাশি যথেষ্ট পরিমাণ এনার্জি ড্রিঙ্ক খাওয়া প্রয়োজন।

৩] পেট ভরে খেয়ে আপনার মনে হল, একটু এক্সারসাইজ় করা দরকার। তাই ভর্তি পেটেই সাঁতার কাটতে পুলে ঝাঁপ দিলেন, অথবা জমিয়ে কসরত শুরু করে দিলেন। পরক্ষণেই পেট ব্যথা শুরু। কারণ, একই সঙ্গে শরীর দুটি কাজ করতে পারে না। তা রক্ত সঞ্চালনে চাপ সৃষ্টি করে। মনে রাখবেন, খাবার খাওয়ার পর অন্তত দুই থেকে তিন ঘণ্টা রেস্ট দরকার আপনার শরীরের। তার আগে এক্সারসাইজ় নয়।

৪] শরীরের কোনও বিশেষ অংশকে সঠিক মাপে আনতে একটানা কসরত করে চলেছেন! তাতে কিন্তু পেশির ব্যথা আরও বাড়তে পারে। একটানা ওয়ার্কআউট একদমই কাম্য নয়। তাই নিদির্ষ্ট সময়ের ব্যবধানে পেশিকে রিল্যাক্স করতে দিন। আর অবশ্যই ওয়ার্কআউট শুরু করার আগে একটু একটু শরীরচর্চা করতে শুরু করুন। হাত, পা, কোমর স্ট্রেচ করে নিন। এটিকে বলে ওয়ার্মআপ করা। তাতে এক্সার্সাইজ়ের সময় শরীরের উপর একসঙ্গে বেশি প্রেশার পড়ে না।

৫] সিটআপ এক্সারসাইজ় অনেকেরই অপছন্দের। যদিও বা এটি অভ্যেস করলে শরীরে লক্ষ্যণীয় পরিবর্তন দেখা দেয়। মেদ ঝরিয়ে শরীরকে একেবারে টানটান করে তোলে। তবে এতে যদি আপনার শরীরে কষ্ট হয়, রোজ করার দরকার নেই। একদিন ছাড়া ছাড়া সিটআপ অভ্যেস করুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর