খাওয়ার পরিমাণ কমানোর ৮ কৌশল

 হাওর বার্তা ডেস্কঃ  অনেকে খাবার দেখে লোভ সামলাতে পারেন না। যারা খেতে পছন্দ করেন, তাদের জন্য খাবার কম খাওয়াটা বেশ কষ্টকর। যে কারণে খাবার খাওয়া ছাড়তে পারেন না আর ওজন বৃদ্ধি পেতে থাকে দ্রুত। খাওয়ার রুচি কমাতে চাইলে শুরুতে নিজের মন বা ইচ্ছাকে নিয়ন্ত্রণ করতে হবে। মন নিয়ন্ত্রণের সাথে কিছু কৌশল মেনে চললে খাওয়া নিয়ন্ত্রণ করা সম্ভব।

পানি পান

পানি জীবন পানি মরণ। আর এই পানি পারে আপনার ক্ষুধা দূর করতে। খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। এতে খাবার কম খেলেও পেট ভরা থাকবে।

ব্যায়াম করুন

আপনি মনে করতে পারেন ব্যায়াম আপনাকে ক্ষুধার্ত করে। কিন্তু এটি ভুল ধারণা। বরং ব্যায়াম খাওয়ার রুচি কমিয়ে থাকে।

সকালে নাস্তা করুন

সকালে ভারী নাস্তা করুন। এটি মধ্যাহ্ন সময়ের ক্ষুধা লাগার প্রবণতা কমিয়ে দেবে। সকালের খালি পেট আপনার রক্ত শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যা আপনাকে ক্ষুধার অনুভব দিয়ে থাকে।

প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন

প্রতিদিনকার খাদ্যতালিকায় শর্করার তুলনায় প্রোটিন বেশি পরিমাণে রাখুন। চিনি বা চিনি জাতীয় খাবার এড়িয়ে চলুন। চিনি আপনার রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যা  আপনার ক্ষুধা বাড়িয়ে দেবে।

ধীরে ধীরে খান

দ্রুত খেলে আপনি বেশি পরিমাণে খেয়ে ফেলবেন। পেটে খাবার হজম হওয়ার আগে খাওয়া হলে খাবার হজম করার সময় পায় না। যা পরবর্তী সময়ে ক্ষুধার উদ্ভব করে থাকে। কমপক্ষে ২০ মিনিট সময় নিয়ে খাবার খাওয়ার চেষ্টা করুন।

ছোট প্লেটে খাবার খান

প্লেটের আকৃতি আপনার খাওয়াকে নিয়ন্ত্রণ করবে। চেষ্টা করুন ছোট প্লেটে খাবার খাওয়ার। গবেষণায় দেখা গেছে ছোট প্লেট অথবা পাত্রে খাবার বেশি মনে হয় এবং খাওয়া কম হয়।

টেভি অথবা ভিডিও গেইম খেলা থেকে বিরত

খাবার খাওয়ার সময় খাওয়ার দিকে মন দিন। টেলিভিশন বন্ধ রাখুন এবং এমনকি আপনার স্মার্টফোনটিকেও দূরে রাখুন। টেলিভিশন অথবা ভিডিও গেইম আপনার খাওয়ার মনোযোগ নষ্ট করে দেয়। আর আপনি বেখেয়ালে বেশি খাবার খেয়ে ফেলেন।

সৎ থাকুন

মন খারাপের সময় কিংবা দুশ্চিন্তার সময় যদি আপনি অনেক বেশি খাবার খেয়ে থাকেন, তাহলে রুচি কমানোর সম্পূর্ণ প্রক্রিয়াটি বৃথা যাবে। নিজের প্রতি সৎ থাকুন আর নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর