ধর্ষণে শীর্ষ দশ দেশ

সংবাদমাধ্যমগুলোতে আমরা প্রতিদিনই কম বেশি ধর্ষণের খবর পেয়ে থাকি। বিশ্বব্যাপী ধর্ষণ একটি জটিল ব্যাধির আকার ধারণ করেছে। তথাকথিত তৃতীয় বিশ্বের দেশগুলোতেই ধর্ষণের ঘটনাগুলোকে যেভাবে সমালোচনা করা হয়ে থাকে। তবে এক্ষেত্রে সেসব দেশের চিত্র আরো ভয়াবহ। তালিকায় স্থান পাওয়া বেশির ভাগ দেশই পশ্চিমা বিশ্বের। এশিয়া থেকে একমাত্র প্রতিনিধি ভারত আছে ৫ম স্থানে।
১) দক্ষিণ আফ্রিকা
ধর্ষণে শীর্ষ দেশগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকা প্রথম। দেশটিতে কমবয়সী ও শিশুকন্যারা সবচেয়ে বেশি ধর্ষণের শিকার হন। এছাড়া সেদেশে ধর্ষণের সাজাও খুব কম। ধর্ষণের অপরাধ প্রমাণিত হলে মাত্র ২ বছরের জেল হয়।
২) সুইডেন
দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ সুইডেন। এদেশে প্রতি চারজন মহিলার একজন ধর্ষণের শিকার হন। এটাই শেষ নয়, সুইডেনে প্রতিবছর ধর্ষণের ঘটনা অস্বাভাবিক হারে বাড়ছে।
৩) মার্কিন যুক্তরাষ্ট্র
বিশ্বের সবচেয়ে ধনী এবং শক্তিশালী রাষ্ট্রটি ধর্ষণের বিচারে তৃতীয়স্থানে রয়েছে। আমেরিকার মতো দেশে ধর্ষণের ঘটনা চিন্তা করার মতোই বিষয়। মার্কিন মুলুকে ৯১ শতাংশ মহিলা ও ৯ শতাংশ পুরুষ ধর্ষণের শিকার হন।
৪) যুক্তরাজ্য
ধর্ষণের বিচারে যুক্তরাজ্য (ইংল্যান্ড অবং ওয়েল্স) বিশ্বের মধ্যে চতুর্থস্থানে রয়েছে। প্রতিবছর প্রায় ৮৫ হাজার নারী ধর্ষণের শিকার হন।
৫) ভারত
পঞ্চমস্থানে রয়েছে এশীয় পরাশক্তি ভারত। আলাদা করে ব্যাখ্যার প্রয়োজন নেই। এদেশে নারীরা কতটা নিরাপদ, তা পরিসংখ্যানের দিকে চোখ রাখলেই পরিষ্কার হয়ে যায়।
৬) জার্মানি
ধর্ষণের বিচারে ভারতের ঠিক পরেই রয়েছে জার্মানি। ধর্ষণের ঘটনায় দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ২ লাখ ৪০ হাজার নারী।
৭) ফ্রান্স
১৯৮০-এর আগে ফ্রান্সে ধর্ষণ কোনো অপরাধ বলেই গণ্য হতো না। বছরে প্রায় ৭৫ হাজারের বেশি ধর্ষণের ঘটনা ঘটে দেশটিতে। কিন্তু অভিযোগ জমা পড়ে ১০ শতাংশেরও কম।
৮) কানাডা
কানাডায় প্রতিবছর ৪ লাখ ৬০ হাজার মানুষ যৌন নির্যাতনের শিকার হন। বেশিরভাগ ঘটনাই ঘটে বাড়ির মধ্যেই। অধিকাংশ ক্ষেত্রে পরিবারের বড়রা ও বন্ধু-বান্ধবরাই যৌন নির্যাতন করে থাকেন।
৯) অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়াতে প্রতি বছর গড়ে ৫০ হাজারেরও বেশি নারী নির্যাতিত হন। তবে অভিযোগের নিরিখে তা অনেকটাই কম।
১০) ডেনমার্ক
ডেনমার্কে প্রতিবছর ৫২ শতাংশ নারী যৌন নির্যাতন কিংবা ধর্ষণের শিকার হন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর