বুকের দুধ পান করালে ক্যান্সার থেকে মুক্তি

জন্মের পর শিশুকে এক বছর বুকের দুধ পান করালে তাদের দেহে পুষ্টিগুণ বৃদ্ধি পায়। শিশুরা বিভিন্ন রোগ বালাইয়ের হাত থেকে রক্ষা পায়। এতে মায়ের চেহারা আরও সুন্দর হয়- বলছেন বিশেষজ্ঞরা।

চলছে বিশ্ব স্তন পান মাস আগস্ট। আর এই সময়ে এক তথ্য দিয়ে বোমা ফাটিয়েছে একদল ডাক্তার। তারা বলছেন, শিশুকে বুকের দুধ পান করালে স্তন ক্যান্সারের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তাই তারা মায়েদের স্তন ক্যান্সার প্রতিরোধে জন্মের পর শিশুকে কমপক্ষে এক বছর বুকের দুধ পান করার পরামর্শ দিয়েছেন।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও কনসাল্টিং অবস্টিট্রিসিয়ান ডাক্তার বান্দিতা সিনহা বলেন, শিশুকে বুকের দুধ পান করার বহুমুখী উপকারিতা রয়েছে। শিশুকে স্তন পান করালে মায়েদের ওজন কমার সাথে সাথে গর্ভাশয় স্বাভাবিক হয়ে আসে। শিশুকে স্তন না পান করা মায়েদের গর্ভাশয় স্বাভাবিক হতে যেখানে ১০ সপ্তাহ লাগে, সেখানে স্তন পান করা মায়েদের সময় লাগে ছয় সপ্তাহ। এছাড়া প্রতি আউন্স স্তনের দুধে ২০ ক্যালরি রয়েছে। তাই কেউ শিশুকে দৈনিক ২০ আউন্স দুধ পান করালে তার দেহ থেকে ৪০০ ক্যালরি ক্ষয় হয়।

তাই সবাই কমপক্ষে এক বছর ধরে শিশুকে বুকের দুধ পান করান। এতে যেমন হবে শিশুর সুরক্ষা, তেমন নারীরা ভয়াবহ ক্যান্সারের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর