,

13

অন্ত্রের যত্ন নিন, ত্বক থাকবে প্রাণবন্ত

হাওর বার্তা ডেস্কঃ  ত্বক আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ বাহ্যিক অংশ। এই ত্বক আমাদের শরীরকে আবৃত করে রাখে। ত্বকের প্রতি যত্নশীল এমন মানুষের সংখ্যা কম নয়। নারীদের সাথে সাথে এখন পুরুষরাও তাদের ত্বকের যত্ন করেন। ত্বকের সমস্যা সমাধানের জন্য বাজারে নাম জানা না জানা অনেক প্রসাধনী রয়েছে। মানুষও উপকার পাওয়ার আশায় ব্যবহার করছে। অনেকে উপকার পাচ্ছে আবার অনেকে উপকার পাচ্ছে না।

ত্বক আমাদের শরীরের দর্পণস্বরূপ। আমাদের শরীরের অভ্যন্তরে যা ঘটবে তা আমাদের ত্বকে বহিঃপ্রকাশ হবে। ত্বক বাহ্যিক ও অভ্যন্তরীণ উভয় ভাবে ক্ষতিগ্রস্ত হয়। আমাদের দেহের দূষিত পদার্থ ত্বকের মাধ্যমে বাহির হয়। ত্বক যদি বেশী পরিমাণে দূষিত পদার্থ নির্গত করে তবে তা হয়ে ওঠে নিষ্প্রাণ ও দাগযুক্ত। ত্বককে সজীব ও প্রাণবন্ত করতে হলে আপনাকে ভিতর থেকে যত্ন নিতে হবে। আমাদের শরীরের ভিতরের অংশগুলোর যত্ন নিন আর আপনি হয়ে উঠুন বাইরে থেকে আকর্ষনীয় ও প্রাণবন্ত।

১। ত্বকের  সমস্যা নিরাময়ের জন্য ঔষুধঃ
ত্বকে কোনো সমস্যা থাকলে সেটার গভীরে যেয়ে সমস্যার সমাধান করতে হবে। আমাদের মুখের বা শরীরের ব্রণ আমাদের শরীরের অভ্যন্তরীণ সমস্যার বহিঃপ্রকাশ। আপনার মুখের ব্রন বা অন্যান্য সমস্যা থাকলে তার মূল কারণ নির্ধারণ করুন এবং তা নিরাময়ের জন্য ডাক্তারের পরামর্শে ঔষুধ সেবন করতে পারেন।

২। ত্বকের  সমস্যা নিরাময়ের আপনার অন্ত্র সুস্থ রাখুনঃ 
আপনার অন্ত্র সুস্থ থাকলে আপনার ত্বকে জেল্লা থাকবে। আমাদের অন্ত্রে অনেক জীবাণু থাকে যা উপকারি। কিন্তু জীবাণুর পরিমাণ বেশী হলে শরীর ভিতরে দূষিত পদার্থ বের করে দেয়। তখন আমাদের ত্বকে ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। তাই ত্বক সুন্দর,কোমল ও দাগমুক্ত রাখতে আপনার অন্ত্রের যত্ন নিন।

৩। রক্ত পরীক্ষা করুনঃ 
রক্ত পরীক্ষার মাধ্যমে আপনি আপনার দেহের ভেতরের সমস্যা সহজে শনাক্ত করতে পারবেন। তা নিরাময়ের মাধ্যমে আপনি আপনার ত্বকের প্রদাহ নিরাময় করতে পারবেন।

৪। খাদ্য অভ্যাস পরিবর্তন করুন, অন্ত্র সুস্থ রাখুনঃ
আপনার খাবার তালিকা থেকে ফাস্ট ফুড, লাল মাংশ, প্যাকেটজাত খাবার বাদ দিন। প্রতিদিন বেশী বেশী করে শাকসব্জী, ফল-মূল, গ্রীন টি ও পানি পান করুন। তাহলে আপনার স্বাস্থ্য ও ত্বক উভয় থাকবে সজীব।

৫। আপনার অন্ত্র এবং আপনার ত্বকের মধ্যে সম্পর্ক
আমাদের শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যাঙ্গ একে অপরের সাথে সম্পর্ক যুক্ত। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ক্রোহেনের রোগ এবং ক্ষতিকারক কোলাইটিস মত অনুরূপ রোগে আক্রান্ত রোগীদের মধ্যে ত্বকের সমস্যা দেখা যায। স্টেপ টু হেলথ অবলম্বনে।
স্বাস্থ্য সকল সুখের মূল। আপনার স্বাস্থ্য নামক এই সম্পদের যত্ন নেয়ার দায়িত্ব আপনাকে নিতে হবে। স্বাস্থ্যের যত্ন নিন আর হয়ে উঠুন ভিতর থেকে প্রানবন্ত। তাহলে সেটার জেল্লা ফুটে উঠবে আপনার ত্বকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর