চিকুনগুনিয়া মোকাবেলায় প্রতিরোধ কার্যক্রম জোরদার

হাওর বার্তা ডেস্কঃ  এ বছর রাজধানীতে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাবের প্রেক্ষিতে সরকার এই মশকবাহী রোগটি মোকাবেলায় প্রতিরোধ কার্যক্রম জোরদার করেছে।

ইনস্টিটিউট অব ইপিডিমিওলজি, ডিজিস কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর)-এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ডা. এস এম আলমগীর আজ বাসসকে বলেন, ‘কার্যকরভাবে এই রোগ মোকাবেলায় সচেতনতা সৃষ্টির পাশাপাশি আমরা চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে রোগীদের২৪ ঘণ্টা ক্লিনিক্যাল পরামর্শ দিচ্ছি। ’ ‘আইইডিসিআর-এ গত ৩ জুলাই চিকুনগুনিয়া রোগ সংক্রান্ত একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। যে কেউ চিকুনগুনিয়ার বিষয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার জন্য নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করতে পারেন। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর হচ্ছেছÑ ০১৯৩৭-১১০০১১ ও ০১৯৩৭-০০০০১১। ’

ডা. আলমগীর বলেন, যেহেতু সরকারের একার পক্ষে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব মোকাবেলা করা সম্ভব নয়, ফলে এই রোগের সার্বিক পরিস্থিতি মনিটরিংয়ের জন্য সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, চিকিৎসক ও সুশীল সমাজের সদস্যদের সমন্বয়ে ৩০ সদস্যবিশিষ্ট একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, ‘চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষ প্রতিদিন নগরবাসীর কাছ থেকে ৮০ থেকে ১০০টি ফোন পাচ্ছে। এসব ফোনের মাধ্যমে নাগরিকরা চিকিৎসা পরামর্শ এবং এই রোগ সম্পর্কে নানা তথ্য পাচ্ছেন। ’ ‘আইইডিসিআর লোকদের চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কিত না হয়ে বরং তাদের ক্লিনিক্যাল পরামর্শ ও এই রোগ সম্পর্কে সঠিক তথ্য পেতে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ করা কর্তব্য। ’

আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, ‘চিকুনগুনিয়া রোগ সম্পর্কে লোকদের সচেতন করতে আমরা গণমাধ্যম ও অন্যান্য উপায়ে ব্যাপক সচেতনতামূলক প্রচারণা শুরু করেছি। বর্ষায় এডিস মশার প্রজনন বেড়ে যাওয়ায় আমরা আগামী সেপ্টেম্বর নাগাদ এই গণসচেতনতামূলক প্রচারণা ও চিকিৎসা পরামর্শ দেয়ার কাজ চালিয়ে যাবো। ’ তিনি বলেন, ঢাকা মহানগরীর বাসিন্দাদের তাদের ঘর-বাড়ি পরিচ্ছন্ন রাখার ব্যাপারে আরো বেশি সতর্ক হতে হবে এবং চিকুনগুনিয়া প্রতিরোধে মশক প্রজননের সম্ভাব্য সকল উৎস ধ্বংস করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, সরকার দেশের সরকারি হাসপাতালগুলোতে ‘হেল্প ডেস্ক’ খুলেছে এবং রোগাক্রান্ত লোকদের চিকিৎসায় আরথ্রালজিয়া (ব্যথা) ক্লিনিকও চালু করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর