আট বছরে ক্লিনটন দম্পতির আয় ১৪ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং তার স্ত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত আট বছরে প্রায় ১৪ কোটি মার্কিন ডলার আয় করেছেন। শুক্রবার হিলারির প্রকাশ করা আয়কর বিবরণী থেকে এ তথ্য পাওয়া গেছে। ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি জানিয়েছেন, ২০০৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি ও তার স্বামী মিলে ৪ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৩১০ ডলার আয়কর পরিশোধ করেছেন। এ ছাড়া দাতব্য সংস্থায় দান করেছেন ১ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার ৪৫০ ডলার।

ক্লিনটন দম্পতি কেন্দ্রীয়ভাবে আয়ের ৩৫ দশমিক ৭ শতাংশ কর পরিশোধ করেছেন। স্থানীয় কর যোগ করলে তা বেড়ে দাঁড়ায় ৪৫ দশমিক ৮ শতাংশে। এ সময়ে তাদের করযোগ্য আয়ের পরিমাণ ছিল প্রায় ১১ কোটি ১০ লাখ ডলার। আর মোট আয়ের পরিমাণ ছিল প্রায় ১৪ কোটি ডলার।

২০১৩ সালে এই দম্পতি বক্তৃতা দিয়েই আয় করেন প্রায় ২ কোটি ২২ লাখ ডলার। এর মধ্যে হিলারির আয় ছিল ৯০ লাখ ৬৮ হাজার ডলার। বিল ক্লিনটনের আয় ছিল প্রায় ১ কোটি ৩১ লাখ ডলার। বক্তৃতা প্রতি হিলারি নিয়ে থাকেন ২ লাখ ২৫ হাজার ডলার । আর ক্লিনটন নেন ১ লাখ ২৫ হাজার থেকে ৭ লাখ ৫০ হাজার ডলার।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রথম নারী প্রার্থী হিসেবে লড়াই করবেন হিলারি ক্লিনটন। নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে আয়কর প্রদানের বিষয়টি একটি বড় ইস্যু।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর