,

1495611403

কানাডায় শেষ হলো টিউলিপ উৎসব

সামারে কানাডার অপরূপ সৌন্দর্য, সবুজ প্রকৃতি, গাছ, গাছের ফুলের নয়নাভিরাম দৃশ্যে মুগ্ধ হয় মানুষ। রূপকথার দেশের মতোই বরফঢাকা শীতের পর ঘুমন্ত গাছগাছালি জাদুর কাঠির ছোঁয়াতে জেনো জেগে উঠেছে। সেই সাথে রঙ্গিন রঙ্গিন ফুলের মেলা।

জাপানের জাতীয় ফুল চেরি জেনো অভিবাসী হয়ে ফুটে আছে পরবাসে! পথে পথে, পার্কে, লেকের ধারে, বাসার আঙ্গিনায়, বাগান বাড়িতে যে দিকে চোখ যায়- ম্যাগনোলিয়া, টিউলিপ, লাইলাক, প্লাম, জেন, সানসাইন, হাভেন সেন্ত, আপ্রিকট, পিচ, ফুলপিয়ার, মে ফ্লাওয়ার, ফরসিথিয়া, পেয়ারস, আপেল, নাশপাতি কত ধরনের,কত রঙের আর রূপের স্বর্গীয় সমাহার। ফুলের মিষ্টি ঘ্রাণ চারদিক ছড়িয়ে থাকে। এই সব ফুল থেকে অনেক ধরনের সুগন্ধ তেল এবং সেন্ট তৈরি হয়।

পুষ্পপ্রিয় ক্যানাডিয়ানরা প্রতি বছর মে মাসে রাজধানী অটোয়ায় ডাউজ লেকের পাড়ে টিউলিপ উৎসবের মনোরম আয়োজন করে। লাল, নীল, হলুদ, গোলাপি, বেগুনি, কালো, কমলা কোনো রঙ-ই যেন বাদ নেই।

তথ্য অনুযায়ী উত্তর আমেরিকায় ৭৫ প্রজাতিভুক্ত টিউলিপ রয়েছে। যেমন এবিগেইল, রিনাউন ইউনিক, মিরান্ডা, সান লাভার এবং ডাবল ইউ। ‘টিউলিপ গার্ডেন’ এই সব চোখ ধাঁধানো ফুল দেখার জন্য দূর-দূরান্তই নয়; দূর দেশ থেকেও ছুটে আসে পর্যটক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর