কিশোরগঞ্জের আজবপুরে আজব ঘটনা

কিশোরগঞ্জের তাড়াইলের আজবপুরে ঘটছে এক আজব ঘটনা। গত চার দশক ধরে টিউবওয়েল থেকে বের হচ্ছে গরম পানি। শুধু গরমই নয়, বের হচ্ছে পিচ্ছিল ও দুর্গন্ধযুক্ত পানি। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বলছে, পানিতে মাত্রাতিরিক্ত ক্ষতিকর খনিজ পদার্থ থাকায় এমনটি হচ্ছে।

কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের আজবপুর গ্রাম। এ গ্রামের টিউবওয়েল থেকে বের হয় গরম পানি। শুধু তাই নয়, এখানকার পানি ঘন ও দুর্গন্ধযুক্ত দেখতে অনেকটা সাবানের ফ্যানার মত। পান করা কিংবা ব্যবহার করার অনুপযোগী এ গ্রামের পানি। ধনা ইউনিয়নের ৬ গ্রামের কয়েক’শ টিউবওয়েলের অবস্থা একই।

কতটা গরম পানি বের হয়, তা পরীক্ষা করার জন্য একটি কাঁচের পাত্রে পানি নিয়ে তাতে চা পাতার ঢালা হয়। দেখা যায় তা মুহূর্তেই লাল আকার ধারণ করেছে। গরম পানি থেকে রেহাই পেতে বিভিন্ন স্থানে টিউবওয়েল বসানো হলেও তাতে কোন ফল আসেনি।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বলছে, পানি পরীক্ষা করে এতে তাপমাত্রা, পিএইচ, ম্যাঙ্গানিজ ও হাইড্রোজেন পার সালফাইটসহ অন্যান্য খনিজ পদার্থের মাত্রাতিরিক্ত উপস্থিতি পাওয়া গেছে।

মাটির নিচে গ্যাসের অস্তিত্ব থাকলে সাধারণত এমন হয় বলে জানিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। তবে, এই পানি পানে কতটা স্বাস্থ্যঝুঁকি রয়েছে তা পরীক্ষার জন্যে কয়েক দিনের মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করবে ঢাকার বিশেষজ্ঞ দল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর