ঐতিহাসিক মহাস্থানগড় পরিদর্শন করলেন শ্রীলঙ্কার প্রতিনিধি দল

সার্ক সাংস্কৃতিক রাজধানী’ (সার্ক কালচারাল ক্যাপিটাল) ঘোষণার সম্ভাব্যতা যাচাই করতে বগুড়ার মহাস্থানগড় পরিদর্শন করেছেন শ্রীলঙ্কার সার্ক কালচারাল সেন্টারের প্রতিনিধি দল। বুধবার সকালে দুই সদস্যের প্রতিনিধি দল প্রায় আড়াই হাজার বছরের সভ্যতার নিদর্শন বহনকারী এই প্রত্নতাত্ত্বিক স্থান পরিদর্শন করেন।

তারা মহাস্থান দুর্গনগরী ছাড়াও ভাসুবিহার ও বিহার ধাপ, বেহুলার বাসরঘর খ্যাত গোকুল মেড় এবং মহাস্থান জাদুঘর ঘুরে দেখেন।

প্রতিনিধি দলে ছিলেন শ্রীলঙ্কার সার্ক কালচারাল সেন্টারের পরিচালক ওয়াসনথি কটুয়েলা ও উপপরিচালক(কর্মসূচি) সুন্দরী ডেভিড রোদ্রিগো। তাদের সঙ্গে ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক আফরোজা খান মিতা, আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা ও বগুড়া জেলা কালচারাল অফিসার সাগর বসাক।

পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে অনূভূতি ব্যক্ত করতে গিয়ে প্রতিনিধি দলের দুই সদস্য  মহাস্থানগড় এলাকার ইতিহাস ও ঐতিহ্যের ভূয়সী প্রসংশা করেন।

তারা বলেন, ইতিহাস-ঐতিহ্য ও সাংস্কৃতিক দিক থেকে বগুড়া তথা মহাস্থানগড় এলাকা খুবই সমৃদ্ধ। তারা এই এলাকা পরিদর্শনে সন্তুষ্ট বলে অভিমত ব্যক্ত করেন।

প্রতিনিধি দলটি মহাস্থানগড় ছাড়াও কুমিল্লা ও কুষ্টিয়া পরিদর্শন করবেন। পরিদর্শন শেষে তারা সার্ক সিটির বিষয়ে প্রতিবেদন দাখিল করবেন।

উল্লে­খ্য, গত বছরের ২৪ থেকে ২৮ সেপ্টেম্বর ভারতের নয়াদিল­ীতে অনুষ্ঠিত সার্ক সংস্কৃতিমন্ত্রী এবং সিনিয়র কর্মকর্তাদের সভায় বাংলাদেশের একটি শহরকে ২০১৬ সালে সার্ক সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণার সিদ্ধান্ত হয়।

এর আগে, ২০১৪ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত সার্ক কালচারাল সেন্টারের পরিচালনা পর্ষদের ৬ষ্ঠ বৈঠকে এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছিলো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর