হাতের নখ খেলে কি হয়

এক অজানা কারণেই বহু মানুষ হাতের নখ খেয়ে থাকেন। অনেকেই বলে থাকেন হাতের নক খেলে নাকি বুদ্ধির জোর বাড়ে, আবার কারও অভিমত হল অভ্যাসের বসেই আঙুলগুলি মুখের কাছে চলে আসে। এক্ষেত্রে স্ট্রেসকেও অনেকে দায়ি করে থাকেন।

নখ খাওয়ার কারণ যাই হোক না কেন, এমনটা করা কিন্তু একেবারেই ভাল নয়। একাধিক গবেষনা করে দেখা গেছে নখ খেলে একাধিক রোগের প্রকোপ বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরের জটিল সংক্রমণ হওয়ার আশঙ্কাও থাকে। জেনে নিন নখ আপনার শরীরে প্রবেশ করা মাত্র কী কী ঘটনা ঘটে থাকেঃ

১. ব্যাকটেরিয়াল সংক্রমণঃ
নখের মধ্যে প্রতিদিনই হাজারো ব্যাকটেরিয়া বাসা বানিয়ে চলেছে। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে সাবান দিয়ে ভাল করে হাত এবং নখ ধোয়ার পরেও এরা নখের ভিতরে থেকে যায়। ফলে যে মুহূর্তে আপনি নখ খাওয়া শুরু করেন, এই জীবাণুগুলি মুখ দিয়ে শরীরে চলে যায়। ফলে ব্যাকটেরিয়াল ইনফেকশন সহ একাধিক রোগের আশঙ্কা বেড়ে যায়।

২. নখের সংক্রমণঃ
নখ খাওয়ার সময় আঙুলের অংশে ছোট ছোট আঘাত লাগতে থাকে। ফলে নখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া ঐইসব ক্ষতস্থানের মধ্যে দিয়ে রক্তে মিশে যাওয়ার সুযোগ পায়। ফলে নখের সংক্রমণ, এমনকী রক্তের সংক্রমণ হওয়ার অশঙ্কাও বৃদ্ধি পায়।

৩. ভাইরাল ইনফেকশনঃ
বারে বারে নখ খেলে “হিউম্যান প্যাপিলোমা ভাইরাস” এর প্রকোপ বৃদ্ধি পায়। এই ভাইরাস একবার যদি শরীরে প্রবেশ করে যায় তাহলে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এই সংক্রমনে সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়।

৪. দাঁতের ক্ষতি হয়ঃ
দীর্ঘদিন ধরে নখ খেলে দাঁতের ক্ষয় হতে শুরু করে। সেই সঙ্গে দাঁতের অবস্থানেও পরিবর্তন হয়। এমন অভ্যাসের কারণে দাঁত বেঁকে যায়। অনেক ক্ষেত্রে মাড়িতে সংক্রমণের আশঙ্কাও বৃদ্ধি পায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর