মৎস্য উৎপাদনে বাংলাদেশ চতুর্থ

মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান চতুর্থ। মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এমপি জনিয়েছেন, মুক্ত জলাশয়ে যে ম‍াছের উৎপাদন হয় তা বিশ্বের চতুর্থ স্থান দখল করে নিয়েছে। আজ মঙ্গলবার জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৫ উপলক্ষে কাকরাইল মৎস্য অধিদফতরে আয়োজিত সাংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। আগামী ৩ আগস্ট পর্যন্ত এই মৎস্য সপ্ত‍াহ চলবে।

ছায়েদুল হক বলেন, ২০০৮-০৯ অর্থবছরে দেশে মাছের উৎপাদন ছিলো ২৭ লাখ ১ হাজার মেট্রিক টন। ২০১৩-১৪ অর্থ বছরে তা বেড়ে দাড়িয়েছে ৩৫ লাখ ৪৮ হাজার মেট্রিক টনে। যার বর্তমান বাজার মূল্য ৫৩ হাজার কোটি টাকা। মন্ত্রী বলেন, বর্তমানে এই খাতের বার্ষিক প্রবৃদ্ধির গড় হার ৫ দশমিক ৩৮ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ বিচক্ষণতার কারণেই মৎস্য উৎপানে এ সফলতা সম্ভব হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের মুক্ত জলাশয়ে যে ম‍াছের উৎপাদন হয় তা বিশ্বের চতুর্থ স্থান দখল করে নিয়েছে।

মন্ত্রী আরও বলেন, প্রকৃত জেলেদের চিহ্নিত করে চলতি বছরের মধ্যে ২০ লাখ জেলেকে পরিচয়পত্র দেবে সরকার। তিনি বলেন, গত তিন বছরে সাগরে মৎস্য আহরনকালে প্রাকৃতিক দুর্যোগে ২৪৭ জন জেলে মারা যান। তাদের পরিবারকে সরকার ১ কোটি ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণলয়ের সচিব সেলিনা আফরোজ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আরিফ আজাদ প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর