বৃষ্টির আগে মুশফিক ঝড়

স্ত্রীর অসুস্থতার জন্য দেশে ফিরে এসেছেন মাশরাফি বিন মুর্তজা। বোনের আকদ উপলক্ষ্যে দেশে ফিরেছেন অলরাউন্ডার সাকিব আল হাসানও। চোটের কারণে খেলেন নি উদ্বোধনী ব্যাটসম্যান তামীম ইকবাল, আইপিএলে দলের সঙ্গে তখনও ছিলেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান, খেলা হয়নি তারও। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেন মুশফিকুর রহিম। আর সুযোগ পেয়েই ঝলসে উঠেছে তার ব্যাট। বজ্রপাতের ঝলসানির সামনে যদিও বেশিক্ষণ টিকতে পারেননি। তবে বৃষ্টিতে পন্ড হবার আগেই মুশফিক ঝড়ের কবলে পড়তে হয়েছে ডিউক অব নরফোকের বোলারদের। মুশি তান্ডবে আরুল্যান্ড ক্যাসলে ব্যাটিং অনুশীলনটা ভালোই হলো বাংলাদেশের। মুশফিকের অপরাজিত শতক আর সৌম্য সরকারের অর্ধশতকে নরফোক একাদশের বিপক্ষে রানের পাহাড় গড়ে অতিথিরা।
ত্রিদেশীয় সিরিজ আর চ্যাম্পিয়ন্স ট্রফিকে লক্ষ্য করে সাসেক্সে ক্যাম্প করছে বাংলাদেশ। প্রস্তুতির অংশ হিসেবেই গেলপরশু এই প্রস্তুতি ম্যাচ খেলে অতিথিরা। টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩৪৫ রান করে বাংলাদেশ। ১৩৪ রানে অপরাজিত থাকেন চার নম্বরে নামা মুশফিক। ৯৮ বলের ঝড়ো ইনিংসে হাঁকিয়েছেন ১৪টি চার ও একটি ছক্কা।
সাসেক্সের ক্যাম্পে চন্দিকা হাথুরুসিংহের শিষ্যদের মূল নজর কন্ডিশনের সঙ্গে দ্রæত মানিয়ে নেওয়ার দিকে। স্কোর কার্ড বলছে ইংল্যান্ডে ২০১০ সালের পর প্রথমবারের মতো খেলতে যাওয়া বাংলাদেশের ক্রিকেটাররা সেই কাজ অনেকটাই করতে পেরেছেন।
এই ম্যাচ আসলে অনেকটা ফেস্টিভাল ম্যাচের মত। ব্রাইটনে যাওয়া দলের জন্য ডিউক অব নরফোকের সঙ্গে খেলাটা রীতি। এদিনই পরিস্থিতি ছিল উৎসব মুখর। সেখানে রান উৎসব করেছেন মুশফিকরা। দলকে ভালো শুরু এনে দেন ইমরুল কায়েস ও সৌম্য। দ্রæত রান তুলছিলেন দুই বাঁহাতি ব্যাটসম্যান। ৪০ বলে ৭টি চারে ৪৪ রান করে ফিরেন ইমরুল। সৌম্য পান অর্ধশতকের দেখা, ৬৪ বলে তার ৭৩ রানের ইনিংসটি ৭টি চার ও একটি ছক্কা সমৃদ্ধ। দুই অঙ্কে যেতে পারেননি সাব্বির রহমান, মাহমুদউল্লাহ। নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজদের নিয়ে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দেন মুশফিক। ৫টি চারে ২৬ রান করেন নাসির। মিরাজ ৩৪ বলে ৩১।
সংক্ষিপ্ত স্কোর
বিসিবি একাদশ : ৩৪৭/৭ (৫০ ওভার) মুশফিক ১৩৪*, সৌম্য ৭৩, কায়েস ৪৪, মিরাজ ৩১, নাসির ২৬।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর