,

83b5a8020483fe3ea9f094de0b68151b-58fe1f8c9bde5

জঙ্গিবাদ ও মাদক পুলিশের জন্য বড় চ্যালেঞ্জ: আইজিপি

পুলিশের জন্য এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে জঙ্গিবাদ ও মাদক। তাই জঙ্গি দমন ও মাদক নির্মূলে সর্বাত্মক ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। সোমবার (২৪ এপ্রিল) পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

জঙ্গি দমনে বাংলাদেশের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলে উল্লেখ করেছেন এ কে এম শহীদুল হক। তিনি মনে করেন, অতীতের যে কোনও সময়ের তুলনায় বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো। আইজিপি বলেন, ‘জঙ্গি এবং মাদক আমাদের জাতীয় জীবনে মূল সমস্যা। এর বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হয়েছে। মাদক ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের কোনও সদস্যের যোগাযোগ থাকতে পারবে না। এমন কোনও অভিযোগ প্রমাণিত হলে ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মাদক ব্যবসায়ীরা যে দলের সদস্যই হোক না কেন, তাদের কোনও ছাড় দেওয়া হবে না।’

এদিকে সারাদেশের পুলিশ কর্মকর্তাদের প্রতি সব অপহরণের ঘটনার মামলা রেকর্ড এবং তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিতে বলেন পুলিশের মহাপরিদর্শক। এছাড়া নারী ও শিশু নির্যাতন মামলা নিবিড়ভাবে নজরদারির জন্য জেলা পুলিশ সুপারদের নির্দেশ দেন তিনি।

অপরাধ নিয়ন্ত্রণের ক্ষেত্রে কমিউনিটি পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে উল্লেখ করে আইজিপি কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার ও জনসম্পৃক্ততা বাড়িয়ে অপরাধ নিয়ন্ত্রণের জন্যও পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন এ কে এম শহীদুল হক।

পুলিশ সদর দফতরে দিনব্যাপী অনুষ্ঠিত এ অপরাধ পর্যালোচনা সভায় সব পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর